GuidePedia

0

সময় খুব দ্রুত চলে যাচ্ছে। আর সেই সঙ্গে বেড়ে যাচ্ছে বয়সটা। দেখতে দেখতেই একসময় বয়স বেড়ে তিরিশের কোটায় পৌঁছে যাবে। বয়সটা যখন বেড়ে যাবে তখন আফসোস হবে কিছু বিষয় নিয়ে। কম বয়সে যে সব কাজ করতে আমরা দ্বিধা করেছি বা ভয় পেয়েছি, সেগুলো নিয়ে আফসোস করবো আমরা সবাই। আর তাই ৩০ ছোঁয়ার আগেই কিছু কাজ প্রায় প্রত্যেকেরই কমপক্ষে একবার করে হলেও করা উচিত। আসুন জেনে নেয়া যাক বয়স তিরিশের কোটা ছোঁয়ার আগেই করা উচিত এমন ১২টি সম্পর্কে, যেগুলো না করলে আপনার যৌবনটাই বৃথা।

একা বেড়াতে যাওয়া

নিজের পরিবার, অতীত, পরিচিত জায়গা সব কিছু থেকে অনেক দূরে সম্পূর্ন অচেনা একটি জায়গায় একা বেড়াতে গিয়েছেন কখনো? যদি না গিয়ে থাকেন তাহলে বয়স তিরিশ ছোঁয়ার আগেই ঘুরে আসুন একা একা দূরের কোনো সুন্দর স্থান থেকে। সারাজীবন মনে রাখার মত একটি ট্রিপ দিয়ে ফেলুন একা একাই। নিজেকে নতুন করে খুঁজে পাবেন।

নিজের সঙ্গে খাওয়া দাওয়া করুন

জীবনে অন্তত একবারের জন্য হলেও একাই এক বেলার বিলাসী লাঞ্চ বা ডিনার করুন কোনো রেস্টুরেন্টে গিয়ে। একটি বই নিয়ে অথবা এমনই বসে থাকুন একা একা রেস্টুরেন্টের আলোআঁধারিতে। নিজেকে নিয়ে ভাবুন, নিজের পছন্দের খাবারগুলো নিজেকে খাওয়ান। বিষয়টিকে যতটা কঠিন মনে হয় আসলে ততটা কঠিন নয়। বরং একা একা রেস্টুরেন্টে নিজের জন্য কিছুটা সময় দিলে মানসিক প্রশান্তি অনুভূত হয়।

একজন শত্রুকে বন্ধু বানিয়ে ফেলুন

জীবনের সবচাইতে কাছের বন্ধু কারা হয় বলুন তো? যাদেরকে প্রথমে সহ্য করতে পারতেন না তাদের সাথে বন্ধুত্ব করে নিলে তাঁরাই হতে পারে আপনার সবচাইতে কাছের বন্ধু। কারণ একজন মানুষের সব নেতিবাচক দিক গুলো আগেই জেনে এরপর তার ভালো দিক গুলো সম্পর্কে জানতে পারেন আপনি। তাই জীবনে অন্তত একজন শত্রুকে বন্ধু বানিয়ে ফেলার চেষ্টা করুন।

‘না’ বলুন কারণ ব্যাখ্যা ছাড়াই’

‘না’ শব্দটি বলতে আমাদের অনেক বেশি কষ্ট হয়। কারণ ‘না’ বললেই এর পেছনে আরো নানান ব্যাখ্যা দিতে হয়। বয়স ৩০ ছোঁয়ার আগেই একবার ‘না’ বলুন কাউকে। কিন্তু এর পছনে কোনো কারণ ব্যাখ্যা করবেন না কিংবা ক্ষমা চাইবেন না। তাহলে নিজের মনকে স্বাধীন মনে হবে আপনার সারাজীবন।

নিজের সাথে মিল নেই এমন কারো সাথে ডেটিং এ যান

আপনার পছন্দের সাথে একেবারেই মিলে না এমন কারো সাথে ডেট করুন। তার হেয়ার কাট, নাম, চশমার ফ্রেম কিংবা খাবারের পছন্দ কোনো কিছুই আপনার সাথে মেলে না। কিন্তু তাকে একটি সুযোগ দিন। জীবনে কিছুটা নতুনত্ব খুঁজে পাবেন।

ফোন ছাড়া হারিয়ে যান

সব সময়েই তো ফোন নিয়ে বেড়াতে যান। একবার ফোনটা না নিয়েই হারিয়ে যান কোথাও। সম্পূর্ন অপরিচিত কোনো স্থান থেকে ঘুরে আসুন। এতে পথ চেনার জন্য অনেক অপরিচিত মানুষের সাথে কথা বলতে হবে আপনার। সেই সঙ্গে পাবেন অ্যাডভেঞ্চারের স্বাদ।

কিছু একটি তৈরী করে সেটা বিক্রির চেষ্টা করুন

এমন কিছু তৈরি করুন যেটা সম্পূর্ণ নিজস্ব। আপনি যেটা তৈরী করবেন সেটা শুধু মাত্র আপনারই এবং পৃথিবীতে প্রথমবারের মত সেটা আপনিই তৈরী করেছেন। পরবর্তিতে সেটা বিক্রির চেষ্টা করুন। বিক্রি হোক আর না হোক নিজের সৃজনশীলতার চর্চা সবসময়েই করবেন।

কোনোদিন দেখা হয়নি এমন আত্মীয়ের সাথে দেখা করুন

প্রত্যেকেরই এমন কিছু আত্মীয় থাকে যাদের সাথে কখনই দেখা হয়নি। অনেক দূর সম্পর্কের ভাই-বোন অথবা অন্য কোনো আত্মীয়, যার সাথে আপনার কখনই দেখা হয়নি তেমন কারো সাথে দেখা করুন। অদেখা সেই সব আত্মীয়দের সাথে নতুন করে আত্মীয়তার বন্ধন দৃঢ় করুন।

অনিশ্চিত কাউকে ঘুরতে যাওয়ার প্রস্তাব দিন

আপনি কাউকে বেড়াতে যাওয়ার প্রস্তাব দিলে সে রাজিও হতে পারে আবার রাজি নাও হতে পারে। আপনি না বলা পর্যন্ত পুরোপুরি অনিশ্চিত এই ব্যাপারে। এরকম অনিশ্চিত কাউকে আপনার সাথে ঘুরতে যাওয়ার প্রস্তাব দিন। ফলাফল যা হবে সেটা অবশ্যই আপনার জন্য নতুন কিছু হবে।

দুপুরের খাওয়ার টাকা অন্য কাউকে দিয়ে দিন

আপনি দুপুরে খাওয়ার জন্য যা টাকা নিয়ে এসেছেন সেটা অন্য কাউকে দিয়ে দিন। সেটা হতে পারে গরীব কাউকে অথবা কাছের কোনো বন্ধুকে। কাউকে নিজের অংশটুকু বিলিয়ে দেয়ার আনন্দটা উপভোগ করতে পারবেন।

নতুন শহরে বসবাস শুরু করুন

নিজের চির চেনা শহরটি ছেড়ে বসতি গড়ুন দূরের কোনো অচেনা শহরে। সেখানে আপনাকে কেউ চিনবে না। গলির চায়ের দোকান কিংবা কফি শপ গুলোও হবে অচেনা। সম্পূর্ন নতুন করে জীবন শুরু করার স্বাদ পাবেন নতুন শহরে বসতি গড়লে।

প্রেমে পড়ুন

প্রেমে পড়ুন! যত বেশি প্রেমে পড়বেন ততই ভালো আপনার জন্য। সেটা হতে পারে মৃত গাছের সৌন্দর্যের প্রতি প্রেম, ঘাসের প্রতি প্রেম অথবা কবিতার প্রতি প্রেম। নিজের জীবনের প্রেমে পড়ুন নিজেই। তাহলে আর কোনো দিনও একা মনে হবে না নিজেকে।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top