GuidePedia

0

সমুদ্রে নেমে সাঁতার কাটতে ভয় লাগে না এমন লোকের সংখ্যা কমই আছে। আবার সেই সাগরে যদি ভয়ঙ্কর হাঙ্গরের উৎপাত থাকে তাহলে তো কথাই নেই। কিন্তু আফ্রিকার এক নারী রীতিমতো ভয়ঙ্কর সব হাঙ্গরের সঙ্গে সাঁতার কেটে মানুষকে হতবাগ করে দিয়েছেন।
সকল ভয় ভীতি ছাপিয়ে হাঙ্গর সংরক্ষণে মানুষকে আরো সচেতন করে তুলতে আফ্রিকার এই নারী গভীর সমুদ্রে নেমে হাঙ্গরের সঙ্গে একসাথে সাঁতার কেটেছেন। তিনি আর কেউ নন দক্ষিণ আফ্রিকার সাঁতারু লেসলে রোচাট।
ভয়ঙ্কর হাঙ্গরের সঙ্গে রোচটের ঝুঁকিপূর্ণ সাঁতার
তবে এসময় তিনি একা সাঁতার কাটেননি। তার সঙ্গে একজন ক্যামেরাম্যান ছিলেন। তিনি রোচাটের সব ছবি তুলেছেন ও ভিডিও করেছেন। পরে এসব ইন্টানেটে পোস্ট করে মানুষকে সচেতন করার চেষ্টা করেছেন।
ওই ভিডিওতে দেখা যাচ্ছে রোচাটের শরীরে শুধু একটি বিকিনি পরা ছিল। রোচাটের চারপাশ ঘিরে তখন ৩০টিরও বেশি হাঙ্গর সাঁতার কাটছিল। সবগুলো হাঙ্গর ছিল ‘টাইগার হাঙ্গর’। এগুলো ভয়ঙ্কর প্রকৃতির এবং মানুষের জীবন নিয়ে নিতে পারে। তবে এসব নিয়ে রোচাট মোটেই ভীত না হয়ে জীবনের ঝুঁকি নিয়ে কাজটি করেছেন।
আফ্রিকা ও অস্ট্রেলিয়াতে প্রায়ই ড্রাম লাইন ব্যবহার করে হাঙ্গর নিধন করা হয়। রোচাটের উদ্দেশ্য এসব বাহিনীকে হাঙ্গর নিধন থেকে পুরোপুরি বিরত রাখা।
রোচাট মানুষকে সচেতন করার লক্ষে ‘আফ্রিওসান’ নামের একটি সংগঠন গড়ে তুলেছেন। এ সংগঠনটি সমুদ্রের প্রাণী রক্ষার জন্যে কাজ করে। তাদের দাবি আফ্রিকাতে হাঙ্গর ধরার একটি গ্রুপ সক্রিয় রয়েছে।
ভয়ঙ্কর হাঙ্গরের সঙ্গে রোচটের ঝুঁকিপূর্ণ সাঁতার
লেসলে রোচাট বলেছেন, আমার জন্যে এটি খুব চ্যালেঞ্জিং ছিলো। আমার পাশে ৩০টিরও বেশি হাঙ্গর ছিলো। এগুলো খুবই ভয়ঙ্কর। এসব হাঙ্গর ১০ ফুটেরও বেশি লম্বা হয়ে থাকে। তাছাড়া আমার নিঃশ্বাস নিতেও অনেক কষ্ট হচ্ছিলো।
সমুদ্রে হাঙ্গরসহ আরো নানা প্রজাতির প্রাণী থাকে। এগুলো পরিবেশ সুরক্ষার জন্যে গুরুত্বপূর্ণ। । এগুলো শিকার করে মানুষ তাদের লাভজনক কাজে ব্যবহার করে।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top