GuidePedia

0

এপ্রিলের শেষ নাগাদ নকিয়ার মোবাইল বিভাগটি কিনে নেওয়ার প্রক্রিয়া সম্পন্ন করতে যাচ্ছে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট।একইসাথে নকিয়া মোবাইলের নাম পরিবর্তন করে মাইক্রোসফট মোবাইল করার সিদ্ধান্ত নিয়েছে তারা।

সম্প্রতি ফিনল্যান্ডে নকিয়া ও মাইক্রোসফটের চুক্তি সম্পর্কিত একটি চিঠি অনলাইনে ফাঁস হয়েছে।এই চিঠির তথ্য অনুযায়ী,নকিয়া করপোরেশনকে মাইক্রোসফট নতুন নাম দিচ্ছে।নতুন নাম হচ্ছে মাইক্রোসফট মোবাইল করপোরেশন।

এই চিঠিতে আরো উল্লেখ রয়েছে,শিগগিরই মাইক্রোসফট ও নোকিয়ার চুক্তি সম্পন্ন হবে।অবশ্য গত মার্চ মাসেই মাইক্রোসফট ও নকিয়া কর্তৃপক্ষ এপ্রিল মাসের মধ্যে চুক্তির কার্যক্রম সম্পন্ন করার কথা প্রকাশ করেছিল।

নকিয়া কী আর থাকছে না? এমন প্রশ্ন মনে জাগা স্বাভাবিক।মার্কিন বাজার-বিশ্লেষকেরা জানিয়েছেন,মাইক্রোসফটের কাছে নকিয়া বিক্রি হয়ে যাওয়ার অর্থ নকিয়া নামটি একেবারেই মুছে যাওয়া বা নকিয়া নিশ্চিহ্ন হয়ে যাওয়া নয়।

এর অর্থ হচ্ছে এখন মানুষ যে নকিয়াকে জানে সে পরিচয় শেষ হয়ে যাওয়া।মাইক্রোসফট কেবল নকিয়ার মোবাইল ফোন বিভাগটি কিনেছে যার মধ্যে রয়েছে নকিয়ার ফিচার ফোন নির্মাতা দলটিও।

তবে নেটওয়ার্ক যন্ত্রাংশের ব্যবসা ও হেয়ার ম্যাপসের ব্যবসা বিক্রি করেনি নোকিয়া কর্তৃপক্ষ।এছাড়াও নকিয়া ব্র্যান্ড নামটি ব্যবহার করার অধিকার রয়েছে বর্তমান নকিয়া কর্তৃপক্ষের।

৭২০ কোটি মার্কিন ডলারের চুক্তিতে এক দশকের জন্য নকিয়া ব্র্যান্ড নামটি ব্যবহার করার অনুমতি পেয়েছে মাইক্রোসফটও।এছাড়াও লুমিয়া ও আশা ব্র্যান্ডটিও ব্যবহার করতে পারবে মাইক্রোসফট।

বাজার-বিশ্লেষকেরা জানিয়েছেন,নকিয়ার নাম মাইক্রোসফট মোবাইল হয়ে গেলেও ব্যবসায়িক অংশীদার প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সম্পর্ক একইরকম রাখবে মাইক্রোসফট।

নোকিয়াকে কিনে নেওয়ার শর্ত হিসেবে,নকিয়ার সব অধিকার ও সুবিধার পাশাপাশি এর পণ্য ও সেবার ক্ষেত্রে মাইক্রোসফট দায়বদ্ধ থাকবে।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top