GuidePedia

0

তামাকের বিষাক্ত নিকোটিন গ্রহণ করার ফলে প্রতিনিয়ত আপনি আপনার জীবনীশক্তি হারাচ্ছেন। ধূমপানের ফলে আপনার শরীরে দানা বাঁধছে নানা ধরনের রোগ। যে রোগগুলো আপনাকে তিলে তিলে নিঃশেষ করে দিচ্ছে। শুধু আপনি যে নিজেরই ক্ষতি করছেন তা নয়, আপনার আশেপাশের অতি আপনজনেরও প্রায় সমপরিমাণ ক্ষতি করছেন।
আর আপনার সন্তানের ক্ষতি করছেন দু’ভাবে-প্রথমত সে আপনাকে দেখে ধূমপান করা শিখছে, দ্বিতীয়ত আপনার ধোঁয়া তার শরীরেরও ক্ষতি করছে। গবেষণায় দেখা গেছে ধূমপান শিশুদের ওপর খারাপ প্রভাব ফেলে।সিগারেটের প্রতিটি টানে আপনার আয়ু কমে যায়।

ধূমপানে ক্যানসার হতে পারে- সিগারেটের প্যাকেটের সাবধানবানী আমাদের কাররই চোখ এড়ায়নি। ভয়াবহ ছবির সঙ্গে লেখা থাকে সতর্কবার্তা। কিন্তু এবার শোনাগেলো অবাক করা তথ্য। তামাক গাছ নাকি হতে পারে ক্যান্সারের যম।

হ্যাঁ। শুনতে অবাক লাগলেও এমনটাই দাবি করেছেন অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা। লাট্রোব ইউনিভার্সিটির ড. মার্ক হুলেটের দাবি, NaD1 ক্যান্সার কোষের ছড়িয়ে পড়া রুখতে পারে। এই সব অনু প্যাথোজেন মেরে ফেলতে পারে।
“NaD1 নিজেই ক্যান্সার কোষ খুঁজে নেয় ও পাশের সম্পূর্ণ সুস্থ কোষ অক্ষুন্ন রেখেই ক্যান্সার কোষ নষ্ট করতে পারে। এখনও পর্যন্ত ক্যান্সার কোষের ওপর প্রয়োগ করে পরীক্ষা বাকি রয়েছে।”

তবে গবেষনার সবথেকে বড় চমক এখানেই। এখন থেকে কী লেখা থাকবে সিগারেটের প্যাকেটে? সেজন্য অপেক্ষা থাকতে হবে সবাইকে।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top