GuidePedia

0
প্রায় দেড় হাজার বছরেরও বেশি সময় আগের এক 'যুগলের' কঙ্কাল উদ্ধার হয়েছে ইতালিতে। ভারতীয় সংবাদমাধ্যম এবিপি আনন্দত এক প্রতিবেদনে জানিয়েছে, ‘যুগ যুগ ধরি এড়াইয়া কালের প্রহরী’ চিরসাথী তারা। প্রায় দেড় হাজার বছরের বেশি সময় হাতে হাত ধরে ঘুমিয়ে রয়েছেন পাশাপাশি। তারা হলেন এক রোমান যুগের যুগল।

প্রতিবেদনে বলা হয়েছে, কী তাদের পরিচয় জানা যায়নি। কিন্তু ডিসকভারি নিউজের অনুসন্ধানে যা মিলেছে তাতে যা দেখা গেছে তা এক ঝলকে চিরন্তন প্রেমের চূড়ান্ত নির্দশন বলেই মনে হয়। প্রত্নতাত্ত্বিকরা ইতালিতে কবর থেকে রোমান যুগের ওই যুগলের কঙ্কাল উদ্ধার করেছেন। কবরে তারা দেড় হাজার বছর পাশাপাশি চিরঘুমে ঘুমিয়ে রয়েছেন। কিন্তু একে অপরের হাত ছাড়েননি তারা।

এতে বলা হয়েছে, প্রত্নতাত্ত্বিকরা জানিয়েছেন, ওই পুরুষ ও মহিলা যুগলকে মধ্য-উত্তর ইতালিতে পঞ্চম থেকে ষষ্ঠ শতকের মাঝামাঝি কোনও এক সময়ে কবর দেওয়া হয়েছিল। মহিলার দেহ এমনভাবে রাখা হয়েছিল যাতে মনে হয় তিনি তার পুরুষসঙ্গীর দিকে তাকিয়ে রয়েছেন।

এবিপি আনন্দ জানিয়েছে, এমিলিয়া-রোমাগনার পুরাতাত্বিক খনন বিভাগের প্রধান জানিয়েছেন, মুখোমুখি রেখেই ওই যুগলকে সমাধিস্থ করা হয়েছিল। পরে পুরুষটির মাথা অন্যদিকে ঘুরে যায়। কেননা, পুরুষ কঙ্কালের ভার্টিব্রা দেখে বোঝা যাচ্ছে, মৃত্যুর পরই তার মাথা অন্যদিকে ঘুরে গিয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top