GuidePedia

0
ঢাকা : নকিয়া এমন একটি স্মার্টফোন আনছে যা শুধু ইশারাতেই চলবে। এ মোবাইল ফোনে থাকবে থ্রিডি টাচ সেন্সর। স্মার্টফোনটি হতে পারে লুমিয়া ৬৩০।


ফিনল্যান্ডের মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান নকিয়া কর্তৃপক্ষ ২ এপ্রিল যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিতব্য বিল্ড ডেভলপার সম্মেলনের প্রথম দিনে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে। এই অনুষ্ঠানে উইন্ডোজ ৮.১ অপারেটিং সিস্টেমনির্ভর কয়েকটি মডেলের নতুন স্মার্টফোনের ঘোষণা দিতে পারে নকিয়া। প্রযুক্তি-বিশ্লেষকেরা ধারণা করছেন, ২ এপ্রিল নকিয়ার জনপ্রিয় লুমিয়া সিরিজে নতুন স্মার্টফোন হিসেবে ‘লুমিয়া ৬৩০’ ও ‘লুমিয়া ৯৩০’ এর ঘোষণা আসতে পারে।


সম্প্রতি নকিয়া কনভারসেশন ওয়েবসাইটে একটি পোস্টের মাধ্যমে নকিয়ার এ আয়োজনের কথা জানানো হয়েছে। পোস্টে জানানো হয়েছে, ২ এপ্রিলের এই অনুষ্ঠানে নকিয়া ও মাইক্রোসফটের পক্ষ থেকে নতুন স্মার্টফোন ঘোষণা করা হতে পারে। প্রসঙ্গত, গত বছরের অক্টোবর মাসে নকিয়াকে কিনে নেওয়ার কথা জানিয়েছিল মাইক্রোসফট।


প্রযুক্তি-বিশ্লেষকেরা জানিয়েছেন, নকিয়ার লুমিয়া ৬৩০ মডেলের স্মার্টফোনটির কোড নাম ‘মানিপেনি’ আর লুমিয়া ৯৩০ মডেলটির কোড নাম মার্টিনি। এর মধ্যে লুমিয়া ৬৩০ মডেলটি এক সিম ও দুই সিম মডেলে আগস্ট মাস নাগাদ বাজারে আসতে পারে।


নকিয়ার নতুন পণ্যের খবর আগে ভাগেই ফাঁস করে টুইটারের জনপ্রিয় অ্যাকাউন্ট ইভলিকস থেকে এর আগেই ফাঁস হয়েছে নকিয়ার নতুন স্মার্টফোন ‘মানিপেনি’ ও ‘গোল্ডফিঙ্গারের’ তথ্য। লুমিয়া ৯৩০ মডেলটির কোড নাম মার্টিনির পাশাপাশি গোল্ডফিঙ্গার হিসেবেও দাবি করা হয়।


ইভলিকসের বরাতে এনডিটিভি এক খবরে জানিয়েছে, জেমস বন্ড স্টাইলের দুইটি মডেলের স্মার্টফোন বাজারে আনতে পারে নকিয়া। উইন্ডোজ ৮.১ অপারেটিং সিস্টেমনির্ভর নকিয়ার একটি মডেলের স্মার্টফোনের কোড নাম হচ্ছে ‘গোল্ডফিঙ্গার’ ও আরেকটির নাম ‘মানিপেনি’।


জেমস বন্ড ছবি থেকে নেওয়া নামের নকিয়ার এ স্মার্টফোনদুটিতে প্রথমবারের মতো নকিয়ার থ্রিডি টাচ সেন্সর যুক্ত হতে পারে। অর্থাত্ এ প্রযুক্তির ফলে নকিয়ার এসব স্মার্টফোনে হাতের স্পর্শ ছাড়া কেবল হাত নাড়িয়েই তা চালানো যাবে।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top