GuidePedia

0
ভারতের সোসাল নেটওয়ার্কিং সাইটগুলোতে সম্প্রতি একটি ভিডিও ক্লিপ নিয়ে আলোড়ন উঠেছে। ওই ভিডিও ক্লিপে দেখা যায়, অধিকৃত জম্মু-কাশ্মীরের সমাজ কল্যান মন্ত্রী সকিনা ইতু নির্বাচনে তাকে সমর্থন দেয়ার জন্য এক বৃদ্ধ ভোটারকে তাদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআন ছুঁয়ে শপথ করাতে জোরাজুরি করেছেন।



রোববার এনডিটিভিতে প্রচারিত ওই ভিডিও ক্লিপে দেখা যায়, কাশ্মীরের ওমর আবদুল্লাহ মন্ত্রিসভার একমাত্র নারী মন্ত্রী মিসেস সকিনা ওই ভোটারকে বলছেন, ‘আমি আপনার মেয়ের মতো। আপনি কোরআন শরিফে হাত রেখে শপথ করুন, অতীতের মতো এবারের নির্বাচনেও আমাদের সমর্থন করবেন।’

সেখানে দেখা যায়, সকিনার চাপের মুখে বৃদ্ধ তাকে এবং তার দলকে সমর্থন দেয়ার প্রতিশ্রুতি দিতে বাধ্য হন।

এ ঘটনা ভারতের নির্বাচনী আচরণবিধি লঙ্ঘণ বলে সমালোচনা শুরু হয়েছে। তবে কাশ্মীরের ক্ষমতাসীন দল দ্য ন্যাশনাল কনফারেন্স এ ঘটনার সাফাই গেয়েছে। দলটি বলছে, তাদের এলাকায় এ সংস্কৃতি প্রচলিত আছে। তাই মন্ত্রী কোনো ভুল করেননি এবং এতে নির্বাচনী আচরণবিধিও (মডেল কোড অব কন্ডাক্ট) লঙ্ঘিত হয়নি।

মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ রোববার এক টুইটার বার্তায় তার মন্ত্রীর পক্ষ নিয়ে বলেন, ‘আমি সকিনার সঙ্গে এই ভিডিওটির বিষয়ে কথা বলেছি। এটি কয়েকমাস আগের ঘটনা। তখনও কোড অব কন্ডাক্ট ঘোষণা করা হয়নি। কাজেই তিনি কোনো নির্বাচনী আচরণবিধি লঙ্ঘণ করেননি। ওই বৃদ্ধ তার বাবার এক পুরনো কর্মী, যিনি দল ছেড়ে চলে গিয়েছিলেন, সকিনা তাকে দলে ফিরিয়ে আনার চেষ্টা করছিলেন মাত্র।’

গত ৫ মার্চ ওই নির্বাচনী বিধিমালা ঘোষণা করেছে ভারতের নির্বাচন কমিশন।

তবে ৩ মিনিট ১১ সেকেন্ডের ওই ভিডিওটি কবে নাগাদ ধারণ করা হয়েছে সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। এখন এটি নিয়েই বিতর্কে মেতে উঠেছে ভারতের সোস্যাল মিডিয়া।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top