GuidePedia

0
মেক্সিকোর রাস্তা, বাড়ির উঠান, লন কিংবা গাড়ি পার্কিংয়ের জন্য নির্ধারিত স্থানে প্রসূতি মায়েদের সন্তান জন্মদানে বাধ্য করা হচ্ছে। মেক্সিকোর কয়েকটি শহর, শহরতলি ও বহু গ্রামে বিভিন্ন নৃ-তাত্ত্বিক গোষ্ঠীর নারীদের সন্তান জন্মদানের সময় হাসপাতাল থেকে ফিরিয়ে দেয়া হচ্ছে।

নারী অধিকার আন্দোলনের কর্মীরা এবং বিভিন্ন মানবাধিকার সংগঠন এ ভয়াবহ সঙ্কট সমাধানে অচিরেই আন্তর্জাতিক সহযোগিতার আহ্বান জানিয়েছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এপি।

ইন্টার-অ্যামেরিকান কমিশন অন হিউম্যান রাইটসের কাছে গত বৃহস্পতিবার এ ধরনের কয়েকটি ঘটনা তুলে ধরে মানবাধিকার সংগঠনগুলো। মেক্সিকোর স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, এ ঘটনাগুলো বিচ্ছিন্ন এবং অনিবার্য। কারণ হিসেবে তারা হাসপাতালে অতিরিক্ত রোগী ভর্তি ও গ্রামের স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতে প্রয়োজনীয় যন্ত্রপাতি বা চিকিৎসা সরঞ্জামের অভাব থাকার বিষয়গুলো উল্লেখ করেন।

মেক্সিকোর দক্ষিণাঞ্চলীয় বিভিন্ন গ্রামে কর্মরত সমাজকর্মীরা বলছেন, হাসপাতালের বাইরে প্রসূতি নারীদের সন্তান জন্ম দেয়ার ১৮টি ঘটনার তথ্য-প্রমাণ রয়েছে তাদের কাছে।


ওই হাসপাতালের কর্মচারীদের দাবি, হাসপাতালে স্থান সঙ্কুলান না হওয়ায় এ পথ বেছে নিতে হয়েছে তাদের। সামাজিক যোগাযোগ ওয়েবসাইটে এ ধরনের কিছু ঘটনার ছবি ও ভিডিও প্রকাশ করা হয়েছে। এতে মেক্সিকো তো বটেই, বিশ্বজুড়ে বইছে নিন্দার ঝড়।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top