GuidePedia

0
দেখে মনে হতে পারে নাদুস-নুদুস, হাসিখুশি আদুরে এই শিশুটির গাল টিপে দিতে। কিন্তু, কলম্বিয়ার সান্তিয়াগো মেনডোজ নামে শিশুটির জন্য বাস্তবতা বড় কঠিন। শিশুটি স্থূলতা জাতীয় স্বাস্থ্য সমস্যায় ভুগছে। মাত্র ৮ মাস বয়সী শিশুটির ওজন ১৯ দশমিক ৭ কেজি অর্থাৎ ৬ বছর বয়সী কোন শিশুর সমান বা তারও বেশি। 



শিশুটিকে এরই মধ্যে তার পরিবারের সদস্যদের কাছ থেকে নিজ দায়িত্বে নিয়েছে কলম্বিয়ার স্বাস্থ্য সংক্রান্ত দাতব্য সংস্থা ‘চাবি হার্টস ফাউন্ডেশন’। ওই ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবীরা বিশ্রীরকম মোটা হয়ে যাওয়া শিশুটিকে তার উত্তর-পূর্বাঞ্চলীয় শহর ভাল্লেদুপারের বাড়ি থেকে বোগোটার একটি হাসপাতালে জরুরি স্বাস্থ্যসেবার জন্য ভর্তি করেন।



এর আগে শিশু সান্তিয়াগোর চিন্তাগ্রস্ত মা ইউনাইস ফ্যান্ডিনো চাবি হার্টস ফাউন্ডেশনের কাছে সাহায্য চেয়ে একটি চিঠি লিখেছিলেন। সন্তানকে বাইরে নিয়ে যেতে পারতেন না তিনি। সন্তান এতো মোটা হয়ে যাওয়ায় মা তার নিজের ‘অজ্ঞতা’কে দায়ী করেছেন। ইউনাইস স্বীকার করেছেন, যখনই সন্তান কাঁদতে শুরু করতো, তখনই তিনি তাকে খাবার খেতে দিতেন। সান্তিয়াগোর স্বাস্থ্য সমস্যার কারণে তাকে বেশ কয়েকবার হাসপাতালে ভর্তি হতে হয়েছে। তবে এবার বিশেষজ্ঞ চিকিৎসকরা সান্তিয়াগোর স্বাস্থ্য নিবিঢ়ভাবে পর্যবেক্ষণ করছেন। এরই মধ্যে জরুরি ভিত্তিতে তার খাদ্যাভ্যাস পরিবর্তন করে দিয়েছেন তারা। আশা করা হচ্ছে, অল্প সময়ের মধ্যে সান্তিয়াগোর ওজন অনেকটা কমিয়ে আনতে সক্ষম হবেন চিকিৎসকরা।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top