GuidePedia

0

সত্য -মিথ্যার পার্থক্য নিরূপণে মানুষের অচেতন মন কখনো কখনো সচেতন মনের চেয়েও বেশি নির্ভুল হতে পারে। যুক্তরাষ্ট্রের একদল গবেষক এমনটিই দাবি করছেন।
গবেষকেরা বলছেন, কারও মিথ্যাচার ধরে ফেলার ক্ষেত্রে সচেতন অবস্থায় মানুষের মন বিভিন্ন বাধার মুখোমুখি হতে পারে। কারণ, মিথ্যাবাদীদের বাঁধাধরা নানা আচরণ বা স্বভাব (চোখের প্রতিক্রিয়া বা উসখুস ভাব) আমাদের মাথায় থেকে যায় এবং সেগুলোর সঙ্গে মিলে না গেলে কোনো মিথ্যাবাদী পার পেয়ে যেতে পারে।
গবেষণায় নেতৃত্ব দেন যুক্তরাষ্ট্রের বার্কলিতে অবস্থিত ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানী লিয়েন টেন ব্রিংক। তিনি বলেন, তাঁদের গবেষণাটি চমকপ্রদ হলেও একটি ব্যাপার প্রতিষ্ঠা করেছে যে মিথ্যা শনাক্তকরণে মানুষের দক্ষতা খুবই সীমিত। তবে তারা অন্যের অনুভূতি, চিন্তার ধরন ও ব্যক্তিত্ব সম্পর্কে খুবই সংবেদনশীল হয়ে থাকে।
গবেষকেরা প্রথমে একটি পরীক্ষায় মিথ্যা যাচাইয়ে ৭২ জন ব্যক্তির দক্ষতার ওপর জরিপ চালিয়ে দেখতে পান, এ ক্ষেত্রে সচেতন অবস্থায় তাঁদের সাফল্যের হার মাত্র ৪৩ শতাংশ।
দ্বিতীয় পরীক্ষায় দেখা যায়, সচেতন অবস্থার বাইরে কেবল অন্তর্দৃষ্টিকে কাজে লাগিয়ে মিথ্যাচার শনাক্তকরণে তাঁরা তুলনামূলক বেশি দক্ষতার প্রমাণ দিতে পারেন।
সাইকোলজিক্যাল সায়েন্স সাময়িকীতে এ গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top