GuidePedia

0
ওয়াইফাই পাবেন ঢাকার রাস্তায় !

আসন্ন  টি-টোয়েন্টি বিশ্বকাপ উপলক্ষে সৌন্দর্য বর্ধনের পাশাপাশি রাজধানীতে প্রথমবারের মতো ওয়াইফাইয়ের আওতায় আসছে ব্যস্ত সড়ক। আগামী মাসে জাহাঙ্গীর গেট থেকে বনানী পর্যন্ত পৌনে তিন কিলোমিটার মূল সড়কে এই সুবিধা পাবেন নগরবাসী। সড়কটিতে সৌন্দর্য বর্ধনের পাশাপাশি ওয়াইফাই আওতায় আনার প্রকল্পটি বাস্তবায়ন করছে ভিনাইল ওয়ার্ল্ড নামে একটি বিজ্ঞাপনী সংস্থা। ফলে এই সড়ক দিয়ে চলাফেরার সময় যে কেউ পাঁচ এমবিপিএস গতির ফ্রি ওয়াইফাই ইন্টারনেট ব্যবহার করতে পারবে।

সড়ককে ওয়াইফাই আওতায় আনার পরিকল্পনার পেছনে যুক্তি দিয়ে উদ্যোক্তাদের একজন বলেন, “এতে যাত্রীরা অন্তত এই পথটিতে যানজটে আটকে থাকলে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।ওয়াইফাই সেবা দেয়ার জন্য ইতোমধ্যে কয়েকটি টেলিকম অপারেটর ও ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানের সঙ্গে কথা-বার্তা চলছে।”

এছাড়া আরো জানা গেছে, জাহাঙ্গীর গেট থেকে বনানী পর্যন্ত ওই সড়কটির সড়কবিভাজন সাজানো হচ্ছে বাংলার কবি, সাহিত্যিকসহ বরেণ্য ব্যক্তিদের ৬৪টি ম্যুরাল দিয়ে। থাকবে আরো ৬৪টি ম্যুরাল, যাতে স্থান পাবে বাংলাদেশের প্রত্মতাত্ত্বিক নিদর্শন। পাশাপাশি মার্বেল পাথরে খোদাই করে লেখা হবে ৫২’র ভাষা আন্দোলন, ৬৬’র ছয় দফা, ৬৯’র গণঅভ্যুত্থান, ৭১’র ৭ মার্চে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেয়া ভাষণ, মুক্তিযুদ্ধ, এভারেস্ট জয়সহ স্বাধীনতাপূর্ব ও পরের ১৫টি অর্জনের বর্ণনা।

আগামী ১৬ মার্চ থেকে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল ভেন্যু ঢাকার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম। অবশ্য রাজধানী জুড়ে সৌন্দর্য বাড়ানোর কর্মসূচিকে ‘অর্থ অপচয়কারী কার্যক্রম’ অভিহিত করে বাংলাদেশ স্থপতি ইন্সটিটিউট বলছে, পুরো রাজধানীতে সৌন্দর্য বাড়ানোর এই কাজে রুচিহীনতার প্রকাশ ঘটছে।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top