GuidePedia

0
নাসা চাঁদে ফসল বুনতে যাচ্ছে !
আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা এবার চাঁদকে মানুষের কাজে লাগানোর নতুন প্রকল্প হাতে নিয়েছে। চলতি সপ্তাহেই মহাকাশ গবেষনায় অগ্রপথিক এই সংস্থাটি ঘোষণা দিয়েছে ২০১৫ সাল নাগাদ চাঁদে ফসল বোনার পরীক্ষা চালাবে তারা।
নাসা চাঁদে ফসল বুনতে যাচ্ছে !

ভবিষ্যতের দিনগুলোতে চাঁদে মানুষ একটি স্বনির্ভর জীবনযাপন করতে পারবে কিনা সেটা যাচাই করে দেখাই নাসার এই উদ্যোগের মূল উদ্দেশ্য। এই লক্ষ্যে এরই মধ্যে নাসা বিজ্ঞানী এবং স্বেচ্ছাসেবীদের নিয়ে একটি বিশেষ টিম তৈরি করে ফেলেছে। মুন এক্সপ্রেস ল্যান্ডার নামের একটি বানিজ্যিক মহাকাশযানে করে ফসলের চারাগুলো চাঁদে পাঠানো হবে। চাঁদে চারাগুলোকে বিশেষভাবে তৈরি করা কতগুলো ক্যানিস্টারে রোপন করা হবে। এছাড়া চারার বৃদ্ধিতে প্রয়োজনীয় পুষ্টি উপাদানগুলো কতগুলো ফিল্টার পেপারে মিশিয়ে সঙ্গে দিয়ে দেয়া হবে। ক্যানিস্টারের সাথে যুক্ত সেন্সর এবং ক্যামেরা দিয়ে চারার বৃদ্ধি লক্ষ্য করা হবে পৃথিবী থেকে। এছাড়া পৃথিবীতে একই অবস্থায় রাখা কতগুলো চারার বৃদ্ধির সঙ্গে চন্দ্রবাসী এই চারাদের বৃদ্ধির তুলনাও করবেন বিজ্ঞানীরা।

যদি প্রথম ১৪ দিন পর্যন্ত চারাগুলো টিকে যায়, তবে বোঝা যাবে চাঁদের তেজস্ক্রিয়তার মধ্যেও পাতা গজানো সম্ভব। ৬০ দিন টিকে গেলেই বুঝতে হবে, চারাগুলোর মধ্যে বংশবৃদ্ধিও সম্ভব।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top