GuidePedia

0
মৌমাছিরাও গণিত জানে

কঠোর পরিশ্রমী মৌ্মাছিদের কথা আমরা সবাই জানি। এও জানি যে তাদের দলবদ্ধ এবং সুশৃংখল জীবনযাপনের সাথে মানুষের যথেষ্ট মিল রয়েছে। তবে একথা হয়তো অনেকেরই অজানা যে কিছু কিছু বিষয়ে মৌ্মাছিরা বেশ উচচতর জ্ঞান রাখে। বিশেষ করে ব্যবহারিক গণিত কিংবা বিভিন্ন ধরণের এ্যাবস্ট্রাক্ট কনসেপ্ট পর্যালোচনায় তাদের জ্ঞান বেশ অবাক করার মতই!

বিজ্ঞানীরা একটি পাত্রে কিছুটা ঘ্রাণবিহীন চিনির পানি( মিষ্টি) এবং কিছু দুরত্বে আরেকটি পাত্রে কিছুটা ঘ্রাণহীন কুইনিন (তেতো) রেখে দুটো পাত্রের পাশে দুটি সম্পূর্ণ আলাদা ছবি রেখে দেন। কয়েকবারের চেষ্টার পর মৌ্মাছিরা কোন পাত্রে চিনির পানি আছে সেটা শনাক্ত করতে সক্ষম হয় এবং বারবার এই পাত্রেই উড়ে যেতে থাকে। কিছুক্ষণ পর বিজ্ঞানীরা পাত্রগুলো না সরিয়ে শুধু ছবিগুলো অদল বদল করে দেন। এবারেও মৌ্মাছিরা আগের অবস্থানটিই মাথায় রেখে সঠিক পাত্রের দিকেই উড়ে যেতে থাকে। এতে বোঝা যায় দুটি বস্তুর আপেক্ষিক অবস্থান তারা মাথায় রাখতে পারে।
মৌমাছিরাও গণিত জানে

আরেকটি পরীক্ষায় দেখা গেছে, সামনে বিভিন্ন দুরত্বে একগুচ্ছ ফুল রেখে দিলে মৌ্মাছিরা সবচেয়ে কাছের ফুলে পৌঁছানোর জন্য নির্ভুলভাবে ‘সংক্ষিপ্ততম পথ’ নির্বাচন করে, যেটি সোজা কথায় একটি জটিল গাণিতিক সমস্যার সমাধান। এই গাণিতিক সমস্যাটি ‘ট্রাভেলিং সেলসম্যানস প্রবলেম’ নামে বিখ্যাত এবং এটি আজকালকার যেকোন সুপার কম্পিউটারকে দিনের পর দিন ভোগাতে যথেষ্ট! মৌমাছিরা তাদের ক্ষুদ্র মস্তিস্কে এটি কি করে সমাধান করে সেটা বের করতে পারলে নিঃসন্দেহে কৃত্রিম বুদ্ধিমত্তা তৈ্রীতে আরো একধাপ এগিয়ে যাবে পৃথিবী।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top