GuidePedia

0
ছোটবেলায় গরু রচনা লেখার সময় আমরা সবাই লিখেছি গরুর দুইটা কান, দুইটা শিং, চারটা পা। কিন্তু একটা গরুর পা যদি হয়ে পাঁচটা, তবে কেমন হবে? পাঁচ পা ওয়ালা এই গরুর দেখা পাওয়া গেছে ভারতে। এই গরুর মালিক লক্ষণ ভোসালে একে নিয়ে ঘুরে বেড়াচ্ছেন সারা দেশ এবং অসংখ্য মানুষের চোখ কপালে উঠছে একে দেখে।

গরুর শরীরে চারটা পা থাকারই জায়গা আছে, আর তা দেখেই আমরা অভ্যস্ত। তাহলে পাঁচ নম্বর পা- টা কোথায় গজাবে? এই গরুর পঞ্চম পা-টির উৎপত্তি এর কাঁধ থেকে। ভারতের হিন্দু ধর্মাবলম্বীদের জন্য একেবারে আলৌকিক একটা ব্যাপার এটা, কারন তাদের ধর্মে গরুর রয়েছে বিশেষ মর্যাদা। অনেকে ভাবছেন এই গরুটা হলো তাদের এক দেবতার অবতার। মানুষ যেন এই গরুটাকে শ্রদ্ধা করে এবং এর থেকে আশীর্বাদ নিতে পারে সে উদ্ধেশ্যেই স্রষ্টা একে জন্ম দিয়েছেন এমন করে। অনেকের বিশ্বাস এই পঞ্চম পা-টি যে স্পর্শ করবে তার জন্য রয়েছে সৌভাগ্য। যারাই এই গরু দেখতে আসছেন, কিছু না কিছু সম্মানী দিয়ে যাচ্ছেন।

৩৫ বছর বয়সি লক্ষণ চার বছর বয়সি এই গরুকে মহারাষ্ট্রে নিজের গোয়াল থেকে নিয়ে এসেছেন এবং একে নিয়ে ঘুরে বেড়াচ্ছেন পুরো দেশটা। গত জুলাই থেকে শুরু করে এখন পর্যন্ত ছয়টি প্রদেশ এবং ১৫ টি প্রধান শহরে এই গরুটিকে নিয়ে গিয়েছেন তিনি। এর মাঝে রয়েছে মহারাষ্ট্র, গুজরাট, মধ্য প্রদেশ, হরিয়ানা এবং উত্তর প্রদেশ। তিনি বলেন, আগে তার বাড়িতে দূর-দূরান্ত থেকে মানুষ এই গরু দেখতে আসতো এবং এর থেকে আশীর্বাদ নিতো। এ কারণে তিনি সারা ভারত ঘুরে বেড়াতে চান একে নিয়ে, যাতে সারা দেশের মানুষ সৌভাগ্যের অংশীদার হতে পারে। বর্তমানে তারা আছেন নিউ দিল্লিতে, কিন্তু এখান থেকেও তারা অন্যত্র চলে যাবেন। ভারতের অপর প্রান্তে, জম্মু অ কাশ্মীরের মাতা বৈশ্নো দেবি মন্দিরে গরুটিকে নিয়ে যাওয়ার ইচ্ছে আছে তার।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top