GuidePedia

0
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ছয় মাসের শিশুর পেটের ভেতরে থোকা যমজ শিশু সফল সার্জারির মাধ্যমে বের করা হয়েছে। অস্ত্রোপচারের পর শিশু সোহেব ঝুঁকিমুক্ত আছে বলে চিকিৎসকরা জানিয়েছেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্যাডিয়াট্রিক সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক শফিকুল হকের নেতৃত্বে ৯ সদস্যের একটি চিকিৎসক টিম বৃহস্পতিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ অস্ত্রোপচার কার্যক্রমে অংশ নেয়।

চিকিৎসক টিমের অন্য সদস্যরা হলেন- ডা. একেএম জাহিদ হোসেন, ডা. এএম শাহিনুর, ডা. শামসুজ্জামান, ডা. মাহবুব, ডা. আতিকুজ্জামান ফিলিপ, ডা. মনজুরুল হক লঙ্কর, ডা. তানজিদ ও ডা. মোমেন।

চিকিৎসকরা জানিয়েছেন, চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এ ধরনের অবস্থাকে বলে ফিটাস ইন ফিটু অর্থাৎ মায়ের গর্ভকালীন অবস্থায় যখন একাধিক সন্তান মাতৃগর্ভে অবস্থান করে তখন একটি সন্তানের পেটের ভেতর অন্য সন্তানগুলো ঢুকে পড়ে। শিশু সোহেব মাতৃগর্ভে অবস্থানকালে তার পেটের আরো দু’টি শিশুর ভ্রূণ ঢুকে পড়ে।

পরবর্তী সময়ে ভ্রূণগুলো আস্তে আস্তে বড় হতে থাকে। বিশ্বে এ ধরনের (একটি মাত্র ভ্রূণ) ঘটনার সংখ্যা শতাধিক হলেও শিশুর পেটের ভেতর একাধিক ভ্রূণ বা সন্তানের অস্তিত্ব এবং এরকম অস্ত্রোপচারের সংখ্যা সমগ্র বিশ্বে মাত্র ৪টি।

সোহেবকে তার মা-বাবা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেলে চলতি বছরের ২৫ জানুয়ারি ভর্তি করেন এবং বৃহস্পতিবার তার সফল অস্ত্রোপচার হয়।

অপারেশনের পর শিশু সোহেবের মা লুৎফুন্নাহার জানান, তিনি গর্ভবতী থাকাকালে আল্ট্রাসনোগ্রাম করার পর এ বিষয়টি তিনি জানতে পারেন। এরপর থেকেই তিনি মানসিকভাবে ভীষণ দুশ্চিন্তাগ্রস্ত ছিলেন।

সোহেবের সফল অপারেশন হওয়ায় মা হিসেবে তিনি দারুণ খুশি। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সকল চিকিৎসকের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top