GuidePedia

0
বিশ্বের সবচেয়ে বিষাক্ত গাছ, ছুঁলেই সর্বনাশ !
বিশ্বের সবচেয়ে বিষাক্ত গাছ, ছুঁলেই সর্বনাশ !

অত্যন্ত নিরীহদর্শন একটি গাছ , আর তার কপালেই জুটল কিনা গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড এর দেয়া ‘সবচাইতে বিপদজনক গাছ’ এর তকমা! মেক্সিকো উপসাগরের কাছে ক্যারিবিয় দ্বীপপুঞ্জের ম্যানচিনিল( Hippomane mancinella) বা বিচ অ্যাপল গাছের জুটেছে এই খেতাব! এই গাছের শাখা প্রশাখা, পাতা এমনকি ফলে এক ধরণের বিষাক্ত রস নিঃসৃত হয়, যা কিনা ত্বক স্পর্শ করার সাথে সাথে ফোসকার সৃষ্টি করে। চোখে লাগলে যে কেউ সাথে সাথে অন্ধও হয়ে যেতে পারেন।এমনকি বৃষ্টির দিনে এই গাছের নিচে আশ্রয় নেয়াও বারণ, কারণ বৃষ্টির পানির সাথে মিশে এই রস শরীরে লেগে যেতে পারে।

বিচ অ্যাপল অথবা ‘ডেথ অ্যাপল’ খেতে খানিকটা মিষ্টি এবং এর সুঘ্রাণ ক্ষুধা উদ্রেক করে, তবে একটি ছোট্ট কামড় আপনার মুখগহবর থেকে শুরু করে পাকস্থলি পর্যন্ত জ্বালিয়ে দিতে যথেষ্ট। এই গাছ এতই বিপদজনক যে একে জ্বালানী হিসেবেও ব্যবহার করা যায়না। কারণ গাছের কাঠ পুড়ে যে ধোঁয়ার সৃষ্টি হয় সেটাও অন্ধ করে দিতে পারে। এই গাছের একমাত্র ব্যবহার হল আসবাবপত্র তৈরিতে। এছাড়া ইতিহাস বলে, শিকারীরা একসময় এই গাছের রস বিষ হিসেবে তীরের ফলায় ব্যবহার করত।

ক্যারিবিয়ান অঞ্চলের বর্ণিল শোভা উপভোগ করতে যেয়ে অনেক পর্যটকই না জেনে এই উদ্ভিদের বিষে আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের তাৎক্ষণিক প্রাথমিক চিকিৎসা হিসেবে সাবান পানি দিয়ে ক্ষতস্থানটি ধুয়ে নিতে বলা হয়। আর পুড়ে গেলে বেশি করে পানি ঢেলে দিতে হয়। ক্ষতস্থান ফুলে গেলে অ্যান্টিহিস্টামিন জাতীয় ওষুধ প্রযোজ্য।আর অতি অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

এত কিছুর পরও ফ্লোরিডায় এই উদ্ভিদ এখন ‘সঙ্কটাপন্ন’ অবস্থায় রয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top