GuidePedia

0
মোবাইল মেসেজিংয়ের জনপ্রিয় অ্যাপ হোয়াটসঅ্যাপ ১৯ বিলিয়ন ডলারে কিনে নিচ্ছে ফেইসবুক। বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, সামাজিক যোগাযোগের সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট ফেইসবুকের ইতিহাসে এটা হতে যাচ্ছে সবচেয়ে বড় অধিগ্রহণ। ফেইসবুক হোয়াটসঅ্যাপের দাম মেটাবে নগদ ৪ বিলিয়ন ডলার এবং ১৫ বিলিয়ন ডলারের শেয়ার ও স্টকে।

ফেইসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বুধবার এক বিবৃতিতে হোয়াটসঅ্যাপকে অভিহিত করেছেন ‘অত্যন্ত মূল্যবান’ এক সেবা হিসাবে।   জাকারবার্গ জানান, মাত্র ১১ দিনের আলোচনায় তারা হোয়াটসঅ্যাপ কিনে নেয়ার বিষয়টি চূড়ান্ত করেছেন।

সাম্প্রতিক সময়ে ফেইসবুক আর টুইটারের মতো ‘সোশ্যাল মিডিয়া’ নিয়ে তরুণদের আগ্রহের পালে হাওয়া কিছুটা কমে এলেও হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তা বেড়েছে হু হু করে। এক বছরেরও কম সময়ে দ্বিগুণ হয়েছে এর সক্রিয় ব্যবহারকারী সংখ্যা। ২০১৩ সালের এপ্রিল মাসে বিশ্বব্যাপী অ্যাপটির ব্যবহারকারীরর সংখ্যা ছিল ২০ কোটি। আর বর্তমানে ব্যবহারকারীর সংখ্যা ৪৫ কোটি। অর্থাৎ  এক বছরেরও কম সময়ে বিশ্বব্যাপী অ্যাপটির ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে দ্বিগুণেরও বেশি।গত বছর প্রতিদিন গড়ে ৫ হাজার কোটি মেসেজ আদান প্রদান হয়েছে হোয়াটসঅ্যাপের মাধ্যমে। মোবাইল অপারেটরের মাধ্যমে টেক্সট মেসেজ পাঠানোর মতো খরচ লাগে না বলেই হোয়াটসঅ্যাপের এই জনপ্রিয়তা। মোবাইলে ইন্টারনেট ব্যবহার করে বাড়তি খরচ ছাড়াই ভয়েস, ভিডিও ও ছবি শেয়ার করতে পারেন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা।  ইয়াহুর দুই সাবেক কর্মী যুক্তরাষ্ট্রের ব্রায়ান অ্যকটন ও ইউক্রেনের জান কুম ২০০৯ সালে হোয়াটসঅ্যাপ প্রতিষ্ঠা করেন। বর্তমানে এর কর্মীসংখ্যা ৫০ জনের মতো।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top