GuidePedia

0

নিজস্ব সম্পদ নিরাপদ রাখতে আমরা কত কিছুই না করি। দরজায় মারি তালা, দরজার বাইরে দাঁড় করিয়ে রাখি দারোয়ানকে, আর বেশি মূল্যবাণ সম্পদ যেগুলো, সেগুলোকে নিজের ঘরে না রেখে ব্যাংকের লকারে সঁপে দিয়ে আসি। এই যখন অবস্থা, তখন ভারতের দরজাবিহীন গ্রামের কথা শুনে আমাদের অবাক না হয়ে উপায় নেই।


ভারতের  মহারাষ্ট্র  প্রদেশের  আহমেদনগর  জেলায় সোনাই নামের এক গ্রাম। জেলা শহর আহমেদনগর থেকে গ্রামের দূরত্ব ৩০ কিলোমিটার। গ্রামের প্রায় ৩ হাজার মানুষের বাস। এই  গ্রামটি   বেশ  পরিচিত  তার দরজাবিহীন  ঘরের  জন্য । গ্রামের মধ্যেই রয়েছে কুব বিখ্যাত একটি মন্দির যার নাম ‘শানি‘।তবে আর দশটির গ্রামের থেকে এই গ্রামের বিশেষত্ব এই যে, এই  গ্রামের  কোনো  বাড়িতেই  দরজা  লাগানো  হয় না। এমন  কি একই  পরিবারের  সবাই যখন  বাইরেও  চলে  যায়, তখনও দরজা থাকে তালাবিহীন ! বিষ্ময়কর হলেও সত্য, দরজা  না  থাকার  পরও  কোনো  বাড়ির  কোনো  মূল্যবান  জিনিসপত্র  চুরি  হয়না  কখনোই। গ্রামবাসীর  বিশ্বাস,  শানি  মন্দিরের  দেবতা  এতটাই  শক্তিশালি যে- যখন  কেউ  চুরির  চেষ্টা  করে,  তখনই সাথে  সাথে  দেবতার পক্ষ থেকেই তাকে  শাস্তি  দেয়া  হবে।

তবে যুগ পাল্টাচ্ছে। ২০১০  সালের  অক্টোবর  এবং  ২০১১  সালের  নভেম্বরে  চুরির  অভিযোগ  পাওয়া  গেছে গ্রামটিতে। জানুয়ারী  ২০১১  সালে  ইউনাইটেড  কমার্শিয়াল  ব্যাংক  এই  গ্রামে  একটি  ‘লকলেস’  শাখার  উদ্বোধন  করে,  যা  ভারতের  ইতিহাসে  প্রথম।  ব্যাংকের দরজা সবসময় খোলা থাকলেও, লকার ও  গুরুত্বপূর্ণ  কাগজপত্রের  প্রয়োজনীয়  সেফটি  নেয়া  হয়েছে ।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top