GuidePedia

0
পৃথিবীতে মানুষ রয়েছে যেমন বিভিন্ন ধরণের, তাদের মন-মানসিকতাও তেমন অনেক রকমের এবং মানসিক সমস্যাও অনেক রকমের। মানসিক সমস্যার ব্যাপারটা এমনিতেই আমাদের কাছে একটু অস্বাভাবিক ঠেকে, তার ওপরে এমন কিছু মানসিক সমস্যা আছে যার অস্তিত্ব অনেকে কল্পনাও করতে পারবেন না। আসুন পরিচিত হওয়া যাক তেমনই অদ্ভুত ৭ মানসিক রোগের সাথে।
বিশ্বের সবচাইতে বিচিত্র ও অদ্ভুত ৭ মানসিক রোগ

১) অ্যামপিউটি আইডেন্টিটি ডিজঅর্ডার এটা মানসিক এবং স্নায়বিক সমস্যা, যেখানে রোগী মনে করেন তিনি নিজ দেহের কোনো একটি অঙ্গ ছাড়াই ভালভাবে বাঁচতে পারবেন। এই বিশ্বাস থেকে তারা নিজেরাই নিজেদের শরীরের অঙ্গচ্ছেদ করার চেষ্টা করে থাকেন কখনো কখনো। 



 ২) অটোফ্যাজিয়া এই রোগে আক্রান্ত মানুষ ক্রমাগত নিজের শরীরকে ব্যাথা দেবার প্রয়োজন অনুভব করে থাকেন। এটা তেমন অস্বাভাবিক নয়। অস্বাভাবিক ব্যাপারটা হলো, নিজেকে কষ্ট দেওয়ার প্রক্রিয়াটি। অটোফ্যাজিয়া আক্রান্ত মানুষ নিজের শরীর কামড়ায় এমনকি কখনো কখনো খেয়েও ফেলে। প্রচণ্ড বিষণ্ণতা, সিজোফ্রেনিয়া ইত্যাদি মানসিক সমস্যার পাশাপাশি অটোফ্যাজিয়া দেখা দিতে পারে। ৩) অনিওম্যানিয়া আমরা অনেকেই “শপোহলিক” বলে থাকি সেসব মানুষদের যারা কেনাকাটা করতে শুরু করলে আর থামতে পারেন না। একেবারে ফতুর হয়ে না যাওয়া পর্যন্ত তারা উন্মাদের মতো কেনাকাটা করেন। এটাও কিন্তু একটা মানসিক রোগ যার নাম অনিওম্যানিয়া। ৪) কটার্ড’স সিনড্রোম এটাও স্নায়বিক এবং মানসিক একটি রোগ, যেখানে রোগী নিজেকে মৃত মনে করে এবং অনেক সময় অমর বলেও মনে করতে থাকেন।


৫) ক্লিনিক্যাল লাইক্যানথ্রপি এই সমস্যায় আক্রান্ত ব্যক্তি মনে করেন, তিনি হঠাৎ করেই কোনো একটি জন্তুতে রুপান্তরিত হয়ে গেছেন এবং অনেক সময়ে তারা আচরণও করা শুরু করেন জন্তুর মতো। ৬) প্যারিস সিনড্রোম এই সমস্যাটা হয় শুধুমাত্র প্যারিসে বেড়াতে আসা জাপানি ট্যুরিস্টদের। জাপানিরা হয়ে থাকে একটু বেশিই নমনীয় স্বভাবের এবং চাঁচাছোলা স্বভাবের ফরাসীদের আচরণে তারা যে “কালচার শক” পায়, তারই একটি তীব্র রূপ হলো প্যারিস সিনড্রোম। ৭) ডায়োজেনেস প্রাচীন গ্রিক দার্শনিক ডায়োজেনেসের নামে নাম এই সমস্যাটির। তিনি বাস করতেন একটি ব্যারেল বা পিপার ভেতরে এবং বিশ্বাস করতেন পৃথিবীর সবকিছুই অর্থহীন, এবং তিনি নিজেও তুচ্ছ একটি প্রাণী। এই রোগে আক্রান্ত মানুষ নিজেকে প্রচণ্ড রকমের অবহেলা করে থাকে এবং অন্যদের সাহচর্য এড়িয়ে চলে। সাধারণত বার্ধক্যে উপনীত হওয়া মানুষের মাঝে এই সমস্যা দেখা দিতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top