GuidePedia

0
পৃথিবীর সেরা ৪ পরিবেশবান্ধব হোটেল!

বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির সাথে সাথে সচেতন মানুষ ঝুঁকে পড়েছে পরিবেশ উপযোগী সামগ্রীর প্রতি, এমনকি নিজের আবাসটিকেও করে তুলছে পরিবেশ বান্ধব। গত এক দশক ধরে ট্যুরিজমের ক্ষেত্রেও যোগ হয়েছে একটি নতুন মাত্রা, ট্যুরিজম হয়েছে ইকো ফ্রেন্ডলি। আর তারই রেশ ধরে নির্বাচিত হল পৃথিবীর সেরা চারটি পরিবেশ বান্ধব হোটেল।
অনন্যতার দিক থেকে প্রথম স্থানে রয়েছে জার্মানির এসেন ও অস্ট্রিয়ার ওটেনশাইমে অবস্থিত ডাসপার্ক হোটেল। পরিত্যক্ত ড্রেইন পাইপ থেকে তৈরি এই হোটেল দেখে শুরুতেই নাক কুঁচকে ফেলবেন না যেন! এর ভেতরটা অসাধারণ এবং এটি একইসাথে সুলভ আর পরিবেশবান্ধব। প্রকৌশলী অ্যান্ড্রিয়াস স্ট্রস এর তৈ্রি এই হোটেলে একটাই রুম আর সেই রুমে রয়েছে বিশেষ সিকিউরিটি কোড। রুমটি দুটি বেড, স্লিপিং ব্যাগ, এবং অন্যান্য প্রয়োজনীয় সরঞ্জাম দিয়ে সুন্দর করে সাজানো। এছাড়া এর সংলগ্ন টয়লেট, শাওয়ার, একটি বার ও কফিশপ ও রয়েছে। এই হোটেলটি বর্তমানে জার্মানি এবং অস্ট্রিয়ার দুটি জায়গায় নির্মান করা হয়েছে।
Shompurno rongin eco friendly 2
দ্বিতীয় পরিবেশ বান্ধব হোটেলটির নাম হোয়াইটপড, এটি দেখতে হলে আপনাকে যেতে হবে সুইজারল্যান্ডে। আল্পস পর্বতমালার পাদদেশে এটি একটি স্বতন্ত্র ইকোলজিকাল রিসোর্ট। এর সবচাইতে উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল এটি পুরোপুরি সোলার এনার্জি নির্ভর। অতিথিদের জন্য রয়েছে কাঠের পাটাতনের উপর ডোম আকৃতির ঘর। প্রত্যেকটি ঘরে নিজস্ব পরিবেশ বান্ধব স্টোভ দেয়া আছে, এমনকি এর বিছানাগুলোও অর্গানিক! হোয়াইটপড কে নির্মান করা হয়েছে সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১৭০০ ফিট উচচতায়, যাতে এর অতিথিরা দূষণমুক্ত আবহাওয়া উপভোগ করতে পারেন।shompurno rongin eco frndly 3Shompurno rongin eco friendly 4
তৃতীয় স্থানে রয়েছে প্রকৌশলী হাইনজ লেগলার এর তৈ্রী ভি হাউজ। এটি একই সাথে একটি সত্যিকারের স্থাপত্যশৈ্লী ও পরিবেশবান্ধব আবাস হিসেবে খ্যাতি পেয়েছে। সবুজে সবুজময় এই রিসোর্টটি একই সাথে সোলার প্যানেল, ও গ্রে ওয়াটার সিস্টেমযুক্ত।
shompurno rongin eco friendly 5shompurno rongin eco friendly 6
shompurno rongin eco friendly 7
মিসরের কায়রো থেকে মাত্র ৮ ঘন্টার পথ ভ্রমণ শেষে তবেই আপনি দেখা পাবেন কাদামাটি আর পাথরের তাপরোধী  মিশ্রনে তৈ্রী ৩৯ কামরার একটি অত্যাশ্চর্য ইকো লজের। আর এটিই হচ্ছে চতুর্থ স্থান অধিকারী ইকো লজ আড্রেরে আমেলাল। অসাধারণ সুন্দর এই রিসোর্টটির কোথাও ইলেকট্রিসিটি নেই! তবু লন্ঠন ,ফানুস আর মোমবাতির আলোয় আলোকিত এই রিসোর্টে কখোনোই আপনার ঊষ্ণতার কমতি মনে হবে না। এই রিসোর্টটি আপনাকে প্রায় ১০০০০ বছর আগে ওই এলাকায় বাস করে যাওয়া আদিবাসীদের অন্যরকম জীবনযাত্রার স্বাদ এনে দেবে।
shompurno rongin eco friendly 8shompurno rongin eco friendly 9

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top