GuidePedia

0
মা আমার পৃথিবী
পূর্বাকাশে সূর্যাস্তের শেষ সীমারাখে যেন ছুঁয়ে যাচ্ছে। ডুবন্ত সূর্যের মলীন চেহারাটি যেন ঠিক কোন স্বপ্নের রাত্রীর কথা মনে করিয়ে দেয়! বেলা-অবেলার সন্ধিক্ষণে প্রতিক্ষমাণ সন্ধারাত্রীর দীপাবলী যেন ডাকছে!! সময়ের তারতম্যে অপেক্ষার পালা গুনছে মধ্যরাত্রীরা....!! নিস্তব্দ রাতের আধাঁরে ঘরের আশপাশে ঝিঝি পোঁকার শব্দ, আর কখনো পোষ্য প্রাণীর হাউমাউ ডেকে উঠা। নিস্তব্দ রাতে পাহাড়াদের নিন্দ্রাহীন রাজ্যে পথচলার শব্দ!


মা বাবাকে ভালোবাসার টিপস
রাতের আকাশে একটি তারাও যেন নেই! কোথাও যেন নিমন্ত্রণে ব্যস্ত আকাশের তারাগুলো। তখন চাঁদের সাথে কথপোকথন হয় কোন এক মানবী’র ! যেখানে নিস্তব্দ রাতে কোন এক শহরে, কোন এক গাঁয়ে চলে ব্যস্ততার আলাপন!! সকলের চোখ-মুখে কোন এক ব্যস্ততার ছাপরেখা! অস্পষ্ট দৃশ্যের আড়ালে মুখায়ব যেন ক্লান্তির ঘনভরসা ডাক দিয়ে যায়! সেই সময়, সেই মাহেন্দ্র ক্ষণ, যেন কোন এক অস্পষ্ট অপেক্ষায় পথ চেয়ে বসে আছে সেই বসতীর সেই মানুষগুলো!

তখনো আকাশের তারাদের দেখা নেই, দেখা অদেখার সন্ধিক্ষণে চাঁদের আলতো দেখা, আর শেষ রাত্রীর শেষ কথপোকথন......!!!!

পাঠক! আবেগের তারনায় অনেকগুরো আবেগকে একসাথে জড়ো করেছি! আসলে বিষয়টি ঠিকভাবে উপস্থাপন করতে গিয়ে.......!!! আমার এ কথাগুলো পড়ে কে, কি বুঝতে পেরেছেন জানিনা....!!

হঠাৎ!

কান্নার কোরাস যেন ভেসে আসছে সেই গায়ের সেই বসতি থেকে। যে মানবী’র কথা বলেছি তিনি এই মাত্র একটি পুত্র সন্তানের জননী হলেন! শেষ রাত্রীর শেষ কথপোকথন ঠিক এমনিই ছিল। কিন্তু আমার এই জমাট বাঁধানো শব্দ, বাক্য সেই রাত্রীর জন্য, অদৃশ্য সেই তারাগুলোর জন্য, দেখা অদেখার সেই চাঁদের জন্য, মধ্য রাতের সেই শব্দের জন্য, আর সেই মানবীর জন্য! যিনি আমাকে এই পৃথিবীতে জন্ম দিয়েছেন........সেই মা’কে........যিনি আমার পৃথিবী......যিনি সবকিছু!!! শ্রদ্ধা পৃথিবীর সকল মা’কে !!!

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top