GuidePedia

0
টিভি চ্যানেল ইশারায় বদলাবে
টিভি চ্যানেল ইশারায় বদলাবে
২০১৪ সালের দিনলিপি এগোচ্ছে। বাড়ছে উত্তেজনা, উদ্ভাবনা। আসছে চমক, বিস্ময়। বিশ্বপ্রযুক্তির বিশ্লেষকেরা বলছেন, এ বছরে টিভি প্রযুক্তির সঙ্গে স্মার্টফোন এবং ওয়েব ঘরানার সম্মিলন হবে। ফলে চোখের পলকেই বদলে যাবে পুরোনো টিভির সেকেলে চেহারা।
এমন সব বিস্ময় আর চমকপ্রদ টিভিই প্রদর্শিত হচ্ছে প্রযুক্তি বিশ্বের সবচেয়ে আলোচিত ‘সিইএস’ আসরে। এরই মধ্যে বিশ্বের শতকোটি বিনোদন আর ক্রীড়াপ্রেমী দৃষ্টিকাপাঁনো এসব টিভির আগাম বার্তায় এখন দারুণ উত্তেজিত।
হাতের ইশারা, ইন্টারনেট, আলট্রা ডেফিনেশন এবং অ্যানড্রইড অপারেটিং সিস্টেমে পরিচালিত হবে ভবিষ্যতের টিভি। নিচের স্মার্ট টিভিগুলোকে ধারাবাহিকভাবে এসব বৈশিষ্ট্যই তুলে ধরার চেষ্টা করা হয়েছে।
এবারের সিইএস প্রদর্শনীতে স্যামাসং হাজিরে করেছে আলট্রা হাই ডেফিনেশন (ইউএইচডি) টিভি। বিশ্বের সেরা আসর শুরু হওয়ার এক দিন আগেই স্যামসাং এ টিভি প্রদর্শন করেছে। দক্ষিণ কোরিয়ার শীর্ষ প্রযুক্তিপণ্য নির্মাতাপ্রতিষ্ঠান স্যামসাং নতুন ঘরানার এ টিভি দর্শকের নজর কেড়েছে। নিয়ে গিয়েছে বিনোদন দুনিয়ার আশ্চর্য স্বপ্নের ভুবনে।
     
আকার ১০৫ ইঞ্চি। নতুন ধারণা ইউএইচডি টিভি। এটিই এখন বিশ্বের সর্বোচ্চ আকারের বাকাঁনো টিভি। রেজ্যুলেশন ৫১২০ বাই ২১৬০ পিক্সেল। স্ক্রিনের অনুপাত ২১:৯।
টিভি ভুবনে সনির অনবদ্য ইতিহাস। ২০১৪ সালেক আমলে নিয়ে সনি এবারে ‘ফোরকে’ ঘরানার ৬৫-৮৫ ইঞ্চির টিভি প্রদর্শন করেছে। এ ত্রিমাত্রিক টিভির মাধ্যমে মূল দৃশ্যের পেছনের অংশকে একেবারেই জীবন্ত মনে হবে। এতে চলমান ছবি এতটাই জীবন্ত হবে যা না দেখলে অনুমান করা কঠিন।
নতুন ধারণা ডাইনামিক রেঞ্জ প্রো টেকনোলজি। আছে এলইডি ব্যাকলাইট। ভিন্ন ধারার বৈশিষ্ট্য ক্লিয়ার অডিও এবং এনএফসি সমর্থন।
টিভির জগতে জাপানি শার্প ব্র্যান্ড এশিয়ায় তেমন একটা জনপ্রিয় না হলেও বর্হিবিশ্বে শার্প বেশ সুপরিচিত একটি টিভি ব্র্যান্ড।  
   
আকার ৮৫ ইঞ্চি। নতুন ধারণা ৮কে এবং থ্রিডি প্লেব্যাক গ্ল্যাস। টিভির সঙ্গে এ গ্ল্যাস ফ্রি পাওয়া যাবে। রেজ্যুলেশন ৭৬৮০ বাই ৪৩২০ পিক্সেল। এটি প্রচলিত এইচডি টিভি তুলনায় ১৬ গুণ পরিস্কার ছবির নিশ্চয়তা দেয়।
এদিকে দক্ষিণ কোরিয়ার আরেক বিখ্যাত টিভি ব্র্যান্ড এলজি। এবারে এনেছে ৭৭ ইঞ্চি আকারের টিভি। নতুন ধারণা ‘ওলেড’ ডিসপ্লে। টিভির রিমোট দিয়ে একে প্রয়োজনানুসারে বাকাঁনো এবং জুম ইন-আউট সুবিধা উপভোগ করা পারবেন দর্শকেরা।
স্যামসাং ব্র্যান্ড এনেছে ফোরকে কোয়ার-কোর প্রসেসর প্রযুুক্তির ইউএইচডি টিভি। এটি মাত্র ১.৮ সেকেন্ডেই বুট করতে পারে। এ টিভিকে হাতের ইশারাতেই রিমোট হিসেবে ব্যবহার করা যায়। অর্থাৎ এ টিভিতে টাচফোনের মতো সুবিধা চ্যানেল, ভলিউম এবং অন্যান্য কাজ সেরে নেওয়া যাবে। আকার ৭৮ ইঞ্চি। নতুন ধারণা ইউএইচডি টিভি।
প্যানাসনিক। টিভির রাজ্যে অনেক আগে থেকেই এ ব্র্যান্ডের সুনাম আছে। এটিও ফোরকে এলইডি ঘরানার টেলিভিশন। এ সিরিজের টিভি ৫৮-৬৫ ইঞ্চির মধ্যে প্রস্তুত হচ্ছে। তবে একে জনপ্রিয় ৮৫ ইঞ্চি ঘরানার আদলেই ডিজাইন করা হয়েছে।
    
নতুন ধারণা ত্রিমাত্রিক ‘প্ল্যাজমা’ টিভি। বিশেষ ফিচারের মধ্যে আছে ক্লাউড স্টোরেজ, ফেসিয়্যাল রিকগনিশন এবং ইউজার প্রোফাইল। দর্শকের সুবিধায় এ টিভিতে কম্পিউটার ঘরানার সব নিয়ন্ত্রণের সুবিধা পাওয়া সম্ভব।
এলজি সিইএস-২০১৪ প্রদর্শনীতে এনেছে ‘ওয়েবওএস’ ঘরানার চমকপ্রদ এবং বৈচিত্র্যপূর্ণ টিভির মডেল। এ টিভির ওয়েব অপারেটিং (ওয়েবওএস) তৈরি করেছে এইচপি। তবে হার্ডওয়্যার ডিজাইন করেছে এলজি। স্মার্টফোনের যে ধরনের অপারেটিং সুবিধা পাওয়া যায় এ টিভিতেও সে ধরনের বাড়তি বৈশিষ্ট্য উপভোগ করতে পারবেন দর্শকের। সাধারণ স্মার্ট টিভির তুলনায় এটি ৭০ গুণ আধুনিক।
   
সবশেষ আলোচনায় এসেছে সুপার ব্রাইট টিভি। নির্মাতা তোশিবা। মডেল এল-৯৪০০ সিরিজ।  
আকার ৫৯ এবং ৬৫ ইঞ্চি। নতুন ধারণা ‘সুপারব্রাইট’ ব্যাকলাইট। একে এলইডি এবং এলসিডি দ্বৈত বৈশিষ্ট্যের আদলে তৈরি করা হয়েছে। রঙের বৈচিত্র্যকে এ টিভিতে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে। একে দেখার সুবিধানুপাতে বাকাঁনোও যায়।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top