GuidePedia

0
 যে মেয়েটি উল্কার আঘাতে বেঁচে ছিল!

১৯৫৪ সালের সুন্দর ও শান্ত এক বিকেল। অ্যান হজেস তার বাসার সোফায় বসে একটু বিশ্রাম নিচ্ছিলেন। হঠাৎ করেই ঝন ঝন শব্দে ভেঙ্গে পড়লো জানালার কাঁচ। ঘরের ছাদ ভেঙ্গে একটা কালো রঙের পাথরখণ্ড আছড়ে পড়লো, ভেঙ্গে গুড়িয়ে দিল ঘরের এক কোণে থাকা রেডিওটি। এরপরই পাথরটি লাফিয়ে এসে পড়লো তার বাম পায়ের উরুতে। আর এর ফলে সেখানে তৈরি হয় আনারস আকৃতির কালশিটে দাগ! জিনিসটি কি ছিল জানেন।? মহাশূন্য থেকে ছুটে আসা একটি উল্কাখন্ড! অদ্ভুত তাই নয় কি?

ফ্লোরিডা স্টেট কলেজের জ্যোতির্বিজ্ঞানী মাইকেল রেনল্ড, যিনি একই সাথে Falling Stars: A Guide to Meteors & Meteorites নামে একটি বই লিখেছেন, তিনি বলেন, “অ্যান হজেসের সাথে ঘটা ঘটনাটি একেবারেই বিরল। কারণ সাধারণত পৃথিবীর কোন নীরব প্রান্তে কিংবা সমুদ্রে উল্কা পড়তে দেখা যায়। অ্যানের বাড়ির উপর উল্কাটি পড়ার আগে পূর্ব অ্যালাব্যামার বহু মানুষ এটাকে আকাশে দেখতে পায়। 

সেখানকার ন্যাচরাল হিস্ট্রি মিউজিয়ামের কাছ থেকে সেদিনটির বর্ণনা পাওয়া যায়। সরকারি ভূ-তত্ত্ববিদ, স্থানীয় পুলিশের প্রধান-দু’জনেই এটাকে উল্কাখন্ড বলে সিদ্ধান্ত জানান। তারা এটাকে এয়ার ফোর্সের কাছে হস্তান্তর করেন। শেষ পর্যন্ত সিদ্ধান্ত হয় এটা অ্যান হজেসকে দিয়ে দেয়া হবে। 

পরবর্তীতে অ্যান ও তার স্বামীর সাথে এ উল্কাখন্ডের মালিকানা নিয়ে তাদের বাড়িওয়ালা ব্রিডি গাইয়ের সাথে মামলা শুরু হয়। পরে ৫০০ মার্কিন ডলারের বিনিময়ে একটা রফা হয়। অ্যান ও তার স্বামী ভেবেছিলেন এ উল্কাখন্ডটি তাদের জন্য সৌভাগ্য বয়ে নিয়ে আসবে। সেটা হয় নি দেখে তারা এটাকে ন্যাচরাল হিস্ট্রি মিউজিয়ামের কাছে হস্তান্তর করে।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top