GuidePedia

0
বাইসাইকেল ঘণ্টায় ১৮১ কিমি গতি
বাইসাইকেল ঘণ্টায় ১৮১ কিমি গতি
বাইসাইকেলের নাম মনে হলেই আমরা ভেবে নেই, চালাতে কষ্ট, ধীর গতির একটি দ্বিচক্র যানের কথা। ধীর গতি এই অর্থে যে, এতে সাধারণত মোটর লাগানো হয় না। তবে প্রতিনিয়ত প্রযুক্তির নতুন চমক আমাদের অবাক করছে। আমরা উপহার পাচ্ছি অভাবনীয় সব জিনিস।
বর্তমান বিশ্বের তারুণ্যের সবচেয়ে পছন্দের বাহনে পরিণত হওয়া বাইসাইকেল নিয়েও গবেষণার শেষ নেই। ইংল্যান্ডে বাইসাইকেল আরোহীদের জন্য তৈরি হচ্ছে আলাদা দ্বিতল রাস্তা। সাইকেলে আজ নতুন মডেল তো, কাল গতি বাড়ানোর খেলা।   
২০১৩ সালে সাইকেলের গতি বেড়েছে পাল্লা দিয়ে। পাল্লা দিয়ে বলা হচ্ছে  এ কারণে যে, চলতি বছরের সেপ্টেম্বরে ঘণ্টায় ১৩১ কিলোমিটার গতিতে চলা বাইসাইকেলের রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়লেন এক বাইসাইকেল শপের মালিক। তিনি ঘণ্টায় সর্বোচ্চ ১১২ দশমিক ৯৪ মাইল বা ১৮১ কিমি গতিতে সাইকেল চালিয়ে নাম লেখালেন গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে।
জেসন রর্ক নামের ওই ব্যক্তি মাত্র ১০ দিনে তৈরি করেছেন এ মাউন্টেইন বাইসাইকেলটি। দাম ৫ হাজার পাউন্ড, যা বাংলাদেশি টাকায় দাঁড়ায় প্রায় সাড়ে ৬ লাখ টাকা।
    
দুঃসাহসী সাইক্লিস্ট গাই মার্টিনের সহযোগিতায় তৈরি সাইকেলে ১৮১ কিমি গতি উঠিয়ে ডাচ্ সাইক্লিস্ট সেবাস্টিয়ানের ১৩৩ কিমি গতির রেকর্ড ভেঙে দেন। সেবাস্টিয়ান রেকর্ড গড়েন এ বছরের সেপ্টেম্বরে।
রর্ক একটি দ্রুতগতির ট্রাকের সঙ্গে তার সাইকেল নিয়ে প্লালা দেন প্রায় ৫০ কিলোমিটার পথ। এ ঘটনার পর ট্রাক চালক বলেন, এটা ছিল দারণ উত্তেজনার। কিন্তু জানা দরকার এতে যথেষ্ট ঝুঁকি ছিল। কারণ সাইকেলটি চলছিল আমার ট্রাকের ঠিক পেছনে। যেকোনো সময় দুর্ঘটনা ঘটার সম্ভাবনা ছিল।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top