GuidePedia

0
ভালোবাসার কথা বলতে পারছেন না তাহলে পড়ুন
ভালোবাসা এক পবিত্র আবেগের নাম। এই আবেগকে প্রকাশ করার অধিকার তোমার আছে। কিন্তু তুমি কি ঠিক পারছ তা করতে? পারছ না অনেকেই_ আধো লাজ আধো ভয়ে। এই আবেগ প্রকাশে তোমাদের কিছু বুদ্ধি দিচ্ছেন আহমেদ বাপ্পি
যদি মুখ বন্ধ দু'জনের
ভালোবাসার কথা বলতে পারছেন না তাহলে পড়ুন
তোমাদের দু'জনের কেউ যদি এখনও পরস্পরের প্রতি ভালোলাগার কথাটা প্রকাশ না করে থাক, এমনকি 'ভালোবাসা' শব্দের 'ভ' অক্ষরটাও উচ্চারণ না করে থাক, তাহলে আর সময় নিও না বেশি। সেই মুহূর্তটা বের কর, যে মুহূর্তে একজন শুধু আরেকজনকে একা পাবে, এক মুহূর্তের জন্য হলেও। তারপর সেই বিশেষ মুহূর্তে প্রিয় মানুষটার চোখের দিকে তাকাও, অনেক শান্ত চোখে, অনেক আবেগ নিয়ে তাকাও, দেখ_ ওই চোখে খেলা করে কত রহস্য। সেই রহস্যের ভাষা যদি বুঝতে পার তুমি, তাহলে তো হয়েই গেল!
যদি তখনও 'আমি তোমাকে ভালোবাসি' ধরনের বাক্য তুমি উচ্চারণ না করে থাক, তাহলে সমস্যা নেই তেমন। তবে তোমার অনুভূতিকে গোপন করার বদলে একটু উন্মুক্ত ও প্রকাশ্য করাই ভালো।
যদি লাজ করে ভর
প্রিয় মানুষটির মুখের দিকে তাকিয়ে, 'ভালোবসি তোমায়' বলতে যদি লজ্জা লাগে তোমার, তাহলে একটু থাম। তারপর কোনো এক নির্জন সময়ে, যখন চারপাশে কেউ নেই_ তোমরা দু'জন ছাড়া, তার কানে কানে ফিসফিস করে বলে দাও_ 'ভালোবাসি'বলা হলে আস্তে করে চুমু এঁকে দিতে পার তার গালে।
তবে একটা ব্যাপার খেয়াল রেখ, 'ভালোবাসি' বলতে গিয়ে মনে মনে তুমি যতটাই কেঁপে কেঁপে ওঠ না কেন, শব্দটা উচ্চারণের সময় কণ্ঠে যেন সেই কম্পন না থাকে। তোমার কণ্ঠে থাকুক ভালোবাসার প্রতি পূর্ণ আস্থা।
যদি প্রস্তাব আগেই থাক পেয়ে
'বলি বলি...' করে তোমার যখন বলা হচ্ছে না কথাটা, তখন তোমাকে চমকে দিয়ে তোমার আগেই যদি প্রিয় মানুষটি তার ভালোলাগার কথা জানায় তোমাকে, আর সেই মানুষটি যদি তুমিই হও, তাহলে আনন্দে আত্মহারা হয়ে যাওয়ার আগে একটু থিতু হয়ে নিও। যখন মনে হবে, সম্মতি জানানোর সময় হয়েছে, তখন ভনিতা না করে বা অহেতুক ভাব না ধরে তাকে বলে দিও, 'ভালোবাসি তোমাকে_ এই কথাটা বলতে চেয়েছি অনেক। কিন্তু মুখ ফুটে বলতে পারিনি বলে দুঃখিত। আমি আসলে অপেক্ষা করছিলাম এমন এক মুহূর্তের জন্য...' ইত্যাদি।
তবুও মুখ ফুটে না যার...
এত বুদ্ধির পরও যাদের বুক দুরুদুরু, মুখ ফুটে না লাজে কিংবা অজানা আশঙ্কায়_ কী আর করবে তারা? দাঁড়াও, কিছু বুদ্ধি দিই।

বুদ্ধি-১ : হোক যতই হাস্যকর, ছোটখাটো একটা প্রেমকাব্য লিখে দিতে পার।

বুদ্ধি-২ : 'আই লাভ ইউ' টাইপ একটা কার্টুন এঁকে এমন কোথাও রেখে দিতে পার, যা চোখে পড়তে শুধু তোমার আকাঙ্ক্ষিত মানুষটির।

বুদ্ধি-৩ : তার মোবাইলে পাঠাও এমন কোনো মেসেজ, যার রিপ্লাই সে না দিয়ে পারবে না। তাতে ভালোবাসার ইঙ্গিত দিতে ভোলো না।

বুদ্ধি-৪ : এফএম রেডিওর কোনো প্রোগ্রামে তাকে কোনো গান উৎসর্গ করতে পার। তবে তার আগে সে যে সেই প্রোগ্রাম শুনবে, এ ব্যাপারটা নিশ্চিত হয়ে নিও।

বুদ্ধি-৫ : তার কোন দশটা জিনিস তোমার খুব পছন্দ, তা তাকে সুনির্দিষ্টভাবে জানাতে পার।
একটা গোপন কথা

প্রিয় মানুষের কাছে 'ভালোবাসি' কথাটা প্রকাশ করার আগে তুমি নিজের সঙ্গে একটু সময় নিয়েই বোঝাপড়া করে নিও_ এটা সত্যি ভালোবাসা, নাকি কোনো আচ্ছন্নতা বা মোহ? যদি সত্যি তাকে ভালোবেসে থাক, তাহলে তা প্রকাশ করতে দোষ নেই; কিন্তু এ যদি কেবলই ভালোলাগা বা মোহ হয়ে থাকে, তাহলে না বলাই ভালো।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top