GuidePedia

0
পাইখানার চাইতেও ১৮ গুণ বেশি নোংরা আপনার স্মার্টফোন
আপনার অতি পছন্দের স্মার্টফোন- আপনার সর্বক্ষণের সঙ্গী, প্রিয় বন্ধু। তাই না? আপনি জানেন কি, এই প্রিয় ফোনটিই হচ্ছে রোগের অন্যতম উৎস, জীবানুর আধার! শুধু তাই নয়, অপরিচ্ছন্ন এই স্মার্টফোনের নেতিবাচক প্রভাব পড়তে পারে আপনার শরীরেও, যা সৃষ্টি করতে পারে নানা রোগ। সম্প্রতি একটি গবেষণায় বের হয়ে এসেছে এই তথ্য। তবে চিন্তার কিছু নেই। বের হয়েছে এর সমাধানও!

পাইখানার চাইতেও ১৮ গুণ বেশি নোংরা আপনার স্মার্টফোন


যুক্তরাষ্ট্রের ফোন কোম্পানি ফোনশপের সহ-প্রতিষ্ঠাতা ড্যান বার্নস সম্প্রতি এক গবেষণায় দেখেছেন, নিত্য ব্যবহৃত একটি স্মার্টফোন যে কোনো গণশৌচাগারের তুলনায় ১৮ গুণ বেশি নোংরা ও জীবাণুতে ভরপুর!

স্বভাবতই প্রশ্ন ওঠে, কী সেই কারণ? কেন ফোন গুলো এমন নোংরা হয়?
এর উত্তরে বার্নস ব্যাখ্যা করেছেন, স্মার্টফোন সবসময় উষ্ণ ও অন্ধকার স্থানে থাকে। ফলে সেখানে সহজেই জন্মায় ব্যাকটেরিয়া। প্রায়ই নোংরা, অপরিচ্ছন্ন হাতে ব্যবহার হয় যন্ত্রটি। এটাও মুখ্য ভূমিকা পালন করে ব্যকটেরিয়া সৃষ্টিতে। কিন্তু ব্যাকটেরিয়া জন্মাবার পর ফোনটিকে কি আমরা পরিষ্কার করি? একদম নয়! আর পরিষ্কারের ব্যবস্থাও তো নেই।

তাহলে ব্যবহারকারীরা কী করবেন?
এমন প্রশ্নের জবাবে বার্নস জানান, তিনি একটি ডিভাইস তৈরি করেছেন যাতে ব্যবহার করা হয়েছে অতিবেগুনি রশ্মি। তার দাবি, ৫০ মার্কিন ডলারের এই ডিভাইসে ব্যবহৃত অতিবেগুনি রশ্মি ব্যাকটেরিয়ার ডিএনএ ধ্বংস করতে ভীষণ কার্যকর।

অবশ্য এ ধরণের ডিভাইস যে একেবারেই নতুন তা নয়। আগেও তৈরি করা হয়েছিল এমন যন্ত্র!

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top