GuidePedia

0
পশুর চামড়া নয়, মানুষের চামড়া দিয়ে পৃথিবীতে অনেক কিছুই তৈরি হচ্ছে। বই, জুতা, ঢোল, ওয়েস্ট কোট, সিগার কেস, কলিং কার্ড, ওয়ালেট, সিলিপার ও হাইহিলসহ নানা কিছু।নানা প্রেক্ষাপটে তা তৈরি করা হয়েছে। কোন কোন ঘটনা সারা দুনিয়ায় হৈচৈ ফেলে দিয়েছিল। নিন্মে তা তুলে ধরা হলো।বই: মানুষের চামড়া দিয়ে বই বাঁধানোকে বলা হয় anthropodermic bibliopegy,আর এই বাঁধানোর ব্যাপারটা শুরু হয়েছিল ১৭ দশক থেকে।কিন্তু কেন শুরু হয়েছিল তা এক বিস্ময়।তবে judicial proceedings এর বই ও বাঁধাই করা হয়েছে খুনির চামড়া দিয়ে এমন উদাহরণও রয়েছে।তবে মানুষের চামড়া দিয়ে জিনিসপত্র তৈরির সবথেকে আলোচিত উদাহরণ হল Ilse Koch এর কাহিনী।এই ভয়ংকর মহিলা নাৎসি ক্যাম্পের বন্দীদের চামড়া দিয়ে নানা জিনিস তৈরি করে সারা দুনিয়ায় হৈচৈ ফেলে দিয়েছিল।

ঢোল: Jan z Trocnova,যিনি Jan Ziska নামে বেশী পরিচিত।ছিলেন চেক প্রজাতন্ত্রের একজন Hussites জেনারেল এবং সেই সময়ের পৃথিবীর খ্যাতিমান বীর যোদ্ধা।ক্যাথলিক চার্চের বিরুদ্ধে গড়ে ওঠা অধিকাংশ ক্রুসেড শক্ত হাতে দমন করেন। বর্তমান সময়ে যুদ্ধে ব্যবহৃত আধুনিক ট্যাঙ্কের ধারণাও পাওয়া যায় তার ব্যবহার করা ছোট গাড়িতে কামান বসিয়ে ব্যবহার করা থেকে।তাছাড়া গান পাউডার ব্যবহারেরও প্রবক্তা তিনি। ১৪২৩ সালে তিনি যখন হাঙ্গেরি হয়ে অস্ত্রিয়া এবং পরে মরাভিয়ায় যাত্রা করেন সিভিল ওয়্যার ঠেকাতে।ম্ ভিয়ার Přibyslav শহরে ১৪২৪ সালের ১১ই অক্টোবর প্লেগে আক্রান্ত হয়ে মারা যান।মারা যাবার আগে তার শেষ ইচ্ছা ছিল যেন সে মারা গেলে তার চামড়া দিয়ে ঢোল বানানো হয় যাতে সেই ঢোলে বাড়ি দিয়ে তার সৈন্যরা যুদ্ধ শুরু করে আর এভাবে সে মারা যেয়েও যুদ্ধে থাকার ইচ্ছা পোষণ করে।

ওয়েস্টকোট: ১৮ শতকে ফ্রান্স রেভুলেশন এর সময় Saint-Just rose ছিলেন নাম করা রাজনৈতিক নেতা, সামরিক কমান্ডার এবং পাবলিক সেফটি কমিটির প্রভাবশালী সদস্য। de la Meuse এর লেখা “Anecdotes” থেকে জানা যায় একদিন বিরোধী শিবিরের লম্বা, সুন্দর এক নারীকে গ্রেপ্তার করা হয়। তাকে আনা হয় Saint-Just rose এর সামনে। ঐ নারীর শক্ত ভাষণে রাগান্বিত হয়ে Saint-Just rose তাকে মৃত্যুদণ্ড প্রদান করেন। শুধু এতেই Saint-Just rose থামেনি, একজন সার্জন দিয়ে ঐ নারীর শরীরের চামড়া ছাড়িয়ে নেন। পরে ঐ চামড়া দিয়ে একটি ফ্যাশানবল ওয়েস্টকোট বানিয়ে নেন, যেটা তিনি ব্যবহার করেছেন বহুদিন।

সিগার কেস: উনিশ শতকে ফ্রান্সের অন্যতম সিরিয়াল কিলার হল Henri Pranzini, যাকে বলা হত “Splendid Darling”। তাকে যখন বিচারের আওতায় আনা হয় তখন সারা দুনিয়ার মানুষের দৃষ্টি ছিল সেই বিচারের দিকে। কথিত আছে, অনেক ধনী ব্যক্তি চেষ্টা চালায় Henri Pranzini এর শরীরের নানা অংশ হস্তগত করতে। সফলও হয় তারা। একজন মহিলা তার দাঁত সংগ্রহ করে তা দিয়ে আংটি বানিয়ে নেয়। আর এক উচ্চপদস্থ পুলিশ কর্মকর্তা সংগ্রহ করে Henri Pranzini এর চামড়া। তা দিয়ে ঐ কর্মকর্তা বানিয়ে নেয় একটি সিগার কেস।

কলিং কার্ড: স্কটল্যান্ডের এডিনবার্গের William Burke এবং তার সহযোগী William Hare সতের জন মানুষকে হত্যা করে তাদের শরীরের নানা অংগ প্রত্যঙ্গ ডাক্তারদের কাছে বিক্রি করে দেয়।তাদের পুলিশ গ্রেপ্তার করে বিচারের মুখোমুখি করলে বিচারক William Burke কে ফাঁসির আদেশ দেয়।ফাঁসির পর তার কঙ্কাল দান করা হয় University of Edinburgh’s Anatomical Museum এ।তার চামড়া দিয়ে বানানো হয় পকেট বুকের কভার এবং কলিং কার্ডের কেস।যা বর্তমানে এডিনবার্গ এর Royal Mile Police Information Centre এ প্রদর্শনের জন্য রাখা আছে।

ওয়ালেট: ১৮৩৩ সালে নিউজার্সির মরিসটাউনে ফ্রেঞ্জ ইমিগ্রান্ট t Antoine LeBlanc
নৃশংস ভাবে হত্যা করে তিনজনকে।নিহত তিনজনের শরীর টুকরো টুকরো করে ঔষধ দিয়ে স্টাফ করে রাখে।পুলিশের হাতে গ্রেপ্তারের পর বিচারক Antoine LeBlanc এ মৃত্যুদণ্ড প্রদান করেন এবং মৃতদেহ টুকরো টুকরো করার আদেশও দেন।পরে খুনির চামড়া দিয়ে ওয়ালেট এবং পার্স বানানো হয়।

জুতা: ১৮৭৬ সালে নিউইয়ারকে বিখ্যাত জুতা প্রস্তুতকারক H&A Mahrenholz এর কর্ণধার Mr. Mahrenholz,যিনি বিভিন্ন সময় নানারকম প্রাণীর চামড়া দিয়ে জুতা বানিয়ে চমকে দিতেন মানুষকে,তিনি এক মানুষের চামড়া দিয়ে বুট বানিয়ে পাঠিয়ে দেন ওয়াশিংটনের Smithsonian Institute এ।সেখানেই প্রদর্শনের জন্য রাখা আছে বুট জোড়া।তবে এখনও জানা যায়নি চামড়াটা কার ছিল।

স্লিপারস: ১৬৩৩ সালে ফ্রান্সের রাজা Louis XIII তার প্রাসাদে Cabinet du Roi নামে একটি মিউজিয়াম গড়ে তোলেন।সেখানে স্থান পেতে থাকে দুনিয়ার আজব আজব জিনিস।আঠার শতকের শেষ দিকে Valmont De Bomare এর একটি লেখা থেকে জানা যায় প্যারিসের Pierre Sue নামে এক সার্জন মানুষের চামড়া দিয়ে তৈরি একজোড়া স্লিপার Cabinet du Roi মিউজিয়ামে পাঠিয়ে দেন।যা আজও আছে সেখানে।

হাই হীল: ডাচ চিকিৎসক Leyden এর জবানীতে জানা যায় Hermann Boerhaave নামক প্রভাবশালী ব্যক্তির সংগ্রহ শালায় মানুষের চামড়া দিয়ে তৈরি মহিলাদের জন্য তৈরি একজোড়া হাই হীল ছিল।যার সত্যতা পাওয়া যায় ১৮৫৬ সালে Henry Stephens এর Queries Volume II তে।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top