GuidePedia

0
মধ্যপ্রাচ্যের দেশগুলোর সাথে মিল রেখে বরিশাল, মুন্সীগঞ্জ, চট্টগ্রাম ও চাঁদপুরের মতলবের ৫৯ গ্রামে আজ ঈদ-উল-আযহা পালিত হচ্ছে। এর মধ্যে বরিশাল নগরীর কয়েকটি এলাকাসহ ১৪টি গ্রাম, মুন্সীগঞ্জ সদরের ৭টি গ্রাম, চাঁদপুরের মতলব উপজেলার ১৮টি গ্রাম ও চট্টগ্রামের ২০টি গ্রাম রয়েছে। হ্যালোটুডের স্থানীয় অফিস, প্রতিনিধি ও সংবাদদাতার পাঠানো খবর।

বরিশাল অফিস: জেলা সদরের কয়েকটি এলাকাসহ ১৪টি গ্রামে লক্ষাধিক পরিবার প্রায় শত বছর ধরে চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার এলাহাবাদ দরবার শরীফের অনুসারীরা আজ ঈদ উদযাপন করবেন। যেসব গ্রামে ঈদের আয়োজন করা হয়েছে-বাবুগঞ্জ উপজেলার খানপুরা, ওলানকাঠী, কেদারপুর ও মাধবপাশা, বরিশাল নগরীর সাগরদী এলাকার দাসকাঠী, টিয়াখালীর চৌধুরী বাড়ি, দুর্গাপুর, পটুয়াখালীর নিশানবাড়িয়া, বাউফলের মদনপুরা, বগা, জৌতা, শাবুপুরা, ঝিলনা, কাছিপাড়া, গলাচিপা উপজেলার ডাউকা ও কলাপাড়ার নিশানবাড়িয়া।

বাবুগঞ্জ উপজেলার খানপুরা গ্রামের প্রকৌশলী নজরুল ইসলাম বলেন, সৌদি আরবের সাথে মিল রেখে আমরা আজ ঈদ উদযাপন করবো। উপজেলার খানপুরা গ্রামের জাহাঙ্গীর সিকদারের বাড়ি, ওলানকাঠী গ্রামের সরোয়ার খলিফার বাড়ি, কেদারপুরের মান্নান হাওলাদারের বাড়ি ও মাধবপাশার আমীর দুয়ারী বাড়ির জামে মসজিদে ও দুর্গাপুর গ্রামের বাসিন্দা প্রতিবছরের ন্যায় এবারও আগাম ঈদ জামাতের আয়োজন করছে। গলাচিপার ডাউকা গ্রামের সৈয়দ আলম জানান, তাদের বর্তমান পীর হচ্ছেন চট্টগ্রামের কাঞ্চন নগরের এলাহাবাদ সুফিয়া দরবার শরীফের মুফতি মমতাজ আলী। নামাজ শেষে আজই তারা কোরবানি দিবেন বলে জানিয়েছেন।

মুন্সীগঞ্জ প্রতিনিধি:জেলার ৭ গ্রামে সৌদি আরবের সাথে মিল রেখে আজ মঙ্গলবার ঈদ উদযাপন হচ্ছে। গ্রামগুলো হচ্ছে-সদর উপজেলার আনন্দপুর, শিলই, নায়েবকান্দি, আধারা, মিজিকান্দি, কালিরচর ও বাঘাইকান্দির একাংশ। গ্রামগুলোর প্রায় ৫ হাজার মানুষ একদিন আগেই ঈদ আনন্দে মেতে উঠবে। জনতা ব্যাংকের মুন্সীগঞ্জ শাখার কর্মকর্তা মো. মাসুদ বলেন, জাহাগীর তরিকার প্রায় ৫ হাজার মানুষ ঈদ উদযাপনের প্রস্তুতি গ্রহণ করেছে।

সাতকানিয়া (চট্টগ্রাম) সংবাদদাতা : দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়া, চন্দনাইশ, পটিয়া, লোহাগাড়া, বাঁশখালী উপজেলার প্রায় ২০ গ্রামের অনেক মানুষ আজ ঈদ পালন করবেন। সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা প্রায় ২শ’ বছর আগে থেকে সৌদি আরবের সময়ানুযায়ী একদিন আগে থেকে ঈদ-উল ফিতর এবং ঈদ-উল আজহা পালন করে থাকেন।

মির্জাখীল দরবার শরীফের অনুসারী চন্দনাইশ উপজেলার নগরপাড়া, কাঞ্চনাবাদ, আফজল নগর (ছুফি বাড়ি), কাঞ্চননগর, বৈলতলী, হারালা, বাইনজুরী, কানাইমাদারী, সাতবাড়ীয়া, বরমা ও বরকল, দোহাজারী, জামিজুরী, সাতকানিয়া উপজেলার মির্জাখীল, সোনাকানিয়া, গারাঙ্গিয়া ও গাটিয়াডাঙ্গা, লোহাগাড়া উপজেলার কলাউজান, বড়হাতিয়া, পুটিবিলা ও চরম্বা, বাঁশখালী উপজেলার জালিয়াপাড়া, ছনুয়া, মক্ষিরচর, চাম্বল, শেখেরখীল, ডোংরা, ছনুয়া, তৈলাদ্বীপ ও কালিপুর পটিয়া উপজেলার হাইদগাঁও, বাহুলী ও ভেল্লাপাড়াসহ ২০ গ্রামের প্রায় লক্ষাধিক মানুষ আজ ঈদ উদযাপন করবেন।

দরবার শরীফের গদ্দিনসীন পীর মাওলানা আবদুল হামিদ নূর মিয়া বলেন, আমরা সৌদি আরবের দিনক্ষণ অনুসরণ করে ঈদ পালন করি। এছাড়াও বোলায়খালী, আটহাজারী, সন্দ্বীপ, ফটিকছড়ি, আলকিদম, নাইক্ষ্যংছড়ি, কক্সবাজার, টেকনাফ, মহেশখালী, কুতুবদিয়ার বেশ কয়েকটি গ্রামে মির্জাখীল দরবার শরীফের অনুসারী রয়েছেন তারাও আজ কোরবানি দিবেন বলে জানা গেছে।

মতলব উত্তর (চাঁদপুর) সংবাদদাতা :জেলার মতলব উত্তর উপজেলার ১৮টি গ্রামে আজ ঈদ-উল আযহা উদযাপিত হচ্ছে। উপজেলার মোহনপুর ইউনিয়নস্থ পাঁচানী, বাহেরচর পাঁচানী, আইটাদি পাঁচানী, দেওয়ানজীকান্দি, লতুর্দী, সাতানী ও দঃ মাথাভাঙ্গার আংশিক, সাদুল্যাপুর ইউনিয়নের আমিয়াপুর গ্রামের একাংশ, ইসলামবাদ ইউনিয়নের মধ্য ইসলামবাদ গ্রামের একাংশ, ফতেপুর পশ্চিম ইউনিয়নের গাজীপুর গ্রামের একাংশ, এখলাছপুর ইউনিয়নের মধ্য এখলাছপুর (বড়ই কান্দি) গ্রামের একাংশ এবং ফরাজীকান্দি ইউনিয়নের ফরাজীকান্দি, রামদাশপুর, চরমাছুয়া, হাজিপুর, দঃ রামপুর, সরকারপাড়া ও ঠাকুরপাড়া গ্রামগুলোর একাংশ মুসলমানরা ঈদ উদযাপন করবেন।

আইটাদি পাঁচানী গ্রামের মাহবুব রহমান বলেন, মোহনপুর ইউনিয়নের ৭টি গ্রামের মুসলমানরা অনেক বছর ধরেই এভাবে ঈদ উদযাপন করে আসছেন। আমরা চট্টগ্রামের মির্জাখিল দরবার শরীফের অনুসারী হিসাবেই এভাবে সঠিক সময়ে ঈদ উদযাপন করে আসছি। ফরাজীকান্দি ইউনিয়নের দঃ রামপুর গ্রামের আলী আজগর তপাদার বলেন, আমরা ঢাকার মদীনার জামাত ত্বরিকার পীর মাওলানা হুমায়ুন কবির খানের অনুসারী। তাই আমরা নিয়মমতো ঈদ উদযাপন করবো।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top