GuidePedia

0
 এতদিন বিকিনি পড়ে নারীর সৌন্দর্য প্রতিযোগিতায় বিশ্ব সুন্দরী প্রতিযোগিতা হয়ে আসলেও এবার ইন্দোনেশিয়ার জাকার্তায় মুসলিম পরহেজগার নারীদের জন্যে সুন্দরী প্রতিযোগিতা অনুষ্ঠিত হতে যাচ্ছে। নারীবাদী মহিলারা বিশ্ব সুন্দরী প্রতিযোগিতার সমালোচনা করে আসলেও জাকার্তায় এধরনের আয়োজন ব্যতিক্রমধর্মী বলা হচ্ছে। বিশ্ব সুন্দরী প্রতিযোগিতা নিয়ে স্বাগতিক ইন্দোনেশিয়ায় ইসলামপন্থিদের তীব্র প্রতিবাদের মুখে বিশ্বের বৃহত্তম এই মুসলিম দেশটি আয়োজন করতে যাচ্ছে ‘মুসলিমা ওয়ার্ল্ড’
বিসনেস বালি

আয়োজনের স্লোগান হচ্ছে ‘বিশ্ব সুন্দরী প্রতিযোগিতার উত্তর ইসলাম’এটা শুধু মুসলিম পরহেজগার নারীদের জন্য। প্রতিযোগিতার আয়োজক একা শান্তি জানান, বুধবার জাকার্তায় অনুষ্ঠিত ওই অনুষ্ঠানে মুসলিম নারীরাই শুধু অংশ নেবে। তবে অংশগ্রহণকারীদের যোগ্যতা বিশ্ব সুন্দরী প্রতিযোগিতা থেকে ভিন্নতর।

তিনি বলেন, ‘অংশগ্রহণকারীদের ধর্মপরায়ণ হতে হবে। তাকে ইতিবাচক গুণে অনুসরণীয় ব্যক্তিত্ব হতে হবে এবং দেখাতে হবে যে আধুনিক বিশ্বে সে কিভাবে তারে আধ্যাত্মিক জীবনের সাথে সমন্বয় করে চলছে।’

প্রায় ৫০০ অংশগ্রহণকারীর মধ্যে চূড়ান্ত পর্বে লড়াইয়ের জন্য ২০ জন মুসলিম নারীকে বাছাই করা হয়েছে। অংশগ্রহণকারীরা অনলাইনে কোরআন তেলাওয়াত করে এবং কিভাবে হিজাব পড়তে উদ্বুদ্ধ হয়েছেন সে কাহিনী শুনিয়েছেন। ইরান, মালয়েশিয়া, ব্রুনাই, বাংলাদেশ, নাইজেরিয়া ও ইন্দোনেশিয়া থেকে প্রতিযোগীরা চূড়ান্ত পর্বে টিকেছেন। তাদেরকেও ফ্যাশন শো করতে হবে। তবে গতানুগতিক ধাঁচের নয়। ইসলামি পোশাক পরে তারা মুসলিম তরুণীদের দেখাবেন যে, সুন্দরী হওয়ার জন্য তাদের অশালীন হওয়ার দরকার নেই এবং তাদের চুল ও কাঁধ খোলা রাখাও অর্থহীন।

শান্তি বলেন, ‘আমরা বিশ্ব সুন্দরী প্রতিযোগিতাকে না বলছি না। আমরা আমাদের সন্তানদের দেখাতে চাই যে তাদের জন্য বিকল্প আছে। তোমরা কী বিশ্ব প্রতিযোগিতার সুন্দরীদের মত হতে চাও নাকি মুসলিমা ওয়ার্ল্ডের নারীদের মতো হতে চাও?’

এই প্রতিযোগিতা বিশ্ব সুন্দরী প্রতিযোগিতার জন্য একটি বড় আঘাত। ইসলামপন্থিদের আন্দোলনের মুখে এবার ইন্দোনেশিয়ায় অনুষ্ঠেয় বিশ্ব সুন্দরী প্রতিযোগিতায় সমুদ্র সৈকতে সুন্দরীদের বিকিনি পরা বাদ দেয়া হয়েছে। তবে এতেও সন্তুষ্ট নয় ইন্দোনেশিয়ার ইসলামপন্থিরা। তারা এই প্রতিযোগিতা বাদ দেয়ার দাবি জানাচ্ছে। তারা প্রতিযোগিতার আয়োজকদের কুশপুত্তলিকায় আগুন দিয়েছে।

তারা এই প্রতিযোগিতাকে ‘অশ্লীল’ ও ‘পর্নোগ্রাফি’ বলে মন্তব্য করেছেন। ২৮ সেপ্টেম্বর ‘মিস ওয়ার্ল্ড’ নামের ওই সুন্দরী প্রতিযোগিতার ৬৩তম আসরের চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে। ইসলামপন্থিদের লাগাতার আন্দোলনের মুখে সরকার সম্প্রতি এই প্রতিযোগিতা জাকার্তা থেকে সরিয়ে বালির একটি হিন্দু অধ্যুষিত এলাকায় স্থানান্তরিত করেছে। তবে হিজবুত তাহরির বলছে, ইন্দোনিয়ায় সুন্দরী প্রতিযোগিতার আয়োজন আদৌ গ্রহণযোগ্য নয়।

প্রতিযোগিতার এই স্থান পরিবর্তন ইসলামপন্থিদের জন্য আর একটি বিজয়। সম্প্রতি ইন্দোনেশিয়ায় ইসলামপন্থিরা শক্তিশালী হচ্ছে এবং ইসলামবিরোধী অনেক অনুষ্ঠান বাতিল করে দিতে আয়োজকদের বাধ্য করেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top