GuidePedia

0
একশ বছর আগেও শক্তিশালি রাস্ট্রগুলো একে অপরের সাথে যুদ্ধ করত হয় নতুন রাস্ট্র দখল করার জন্য অথবা নিজের যেটা সেটাকে রক্ষা করার জন্য। এখন আর দখল করা হয়না। এখন গনতন্ত্র চাপাইয়া দেয়া হয়। যে যত বেশি গনতন্ত্র রক্ষা করবে সে তত বেশি সম্রাজ্যবাদিদের পা চাটতে পারবে। এটা একধরনের আধুনিক সম্রাজ্যবাদ। নিচে বর্ননা করা এই সম্রাজ্যগুলো কিছু লাস্ট করেছিল বিশাল সময় আবার কিছু ছিল অল্প সময়। চলুন দেখে নেয়া যাক এরকম কিছু সম্রাজ্য।১০) The Mayan Empire (ca. 2000 BCE-1540 CE)
পৃথিবীর ইতিহাসের সবচেয়ে গুরুত্বপুর্ন সম্রাজ্য গুলো

আচ্ছা এতো বড় বড় সম্রাজ্য(রোমান, ব্রিটিশ)এর মধ্যে মায়ান সম্রাজ্য কিভাবে সবার প্রথমে আসল?? ব্যাপারটা হল তারা পৃথিবীতে সবচেয়ে বেশি সময় ধরে শাষন করেছে। প্রায় ৩৫০০ বছর। এটা মোটামুটি রোমান সম্রাজ্যের দুই গুন বেশিসময় আর ১৫০০ বছর বেশি সব গুলো চাইনিজ ডাইনাস্টির সময় একসাথে যোগ করলে। এদের প্রথম ৩০০০ বছর এর ইতিহাস তেমন কোন কিছু জানা যায়নি। এদের সম্পর্কে সর্ব প্রথম জানাযায় যখন ১৬শ শতাব্দিতে স্পানিশরা এদের খুজে বের করে।(এর জন্য মেল গিবসনের Apocalypto মুভিটি দেখতে পারেন খুব ভাল ধারনা পাবেন।) এখন এই সম্রাজ্যের আর তেমন কিছুই আর অবশিস্ট নেই। যা আছে তা হল খুব চমৎকার কিছু পিরামিডের আকারের স্থাপনা। মজার ব্যাপার হল ২০১২ সালে পৃথিবী ধংস হয়ে যাবে এটা এদের ক্যালেন্ডার থেকেই ধারনা করা হয়। আসলে তাদের গননার সিস্টেমটা ছিল আমাদের থেকে আলাদা।

৯) The French Empire (1534-1962)

পৃথিবীর ইতিহাসে দ্বিতীয় সর্ববৃহৎ সম্রাজ্য ছিল এই ফ্রেন্চ সম্রাজ্য। প্রায় ৪.৯ মিলিয়ন বর্গমাইল এলাকা নিয়া এর বিশাল সম্রাজ্য অবস্থিত ছিল। এই সম্যাজ্য মোটামুটি পৃথিবীর স্থল ভাগের একদশমাংশ এলাকা দখল করে ছিল। এর সুদুর প্রসারি একটা প্রভাব পরেছিল মানুষের উপর, যেমন ফরাসি ভাষা একসময় প্রথিবীর একটা প্রধান ভাষা হিসাবে গন্য হত, এবং ফরাসি নির্মানশৈলি, সাহিত্য , কৃষ্টি পৃথিবীর চারদিকে ছরিয়ে পরে। এর পতন এর প্রধান কারন ছিল দির্ঘ সময় ক্ষমতায় থাকা আর বৃটিশ দের কাছে একে একে রাজ্য গুলো হারানো। দুইটা বিশ্বযুদ্ধ এদের অর্থনিতিকে একবোরে শুন্য করে দিয়েছিল। ১৯৬০ সালে আজেরিয়ার স্বাধিনতার পর প্রধানত ফরাসি সম্রাজ্যের কফিনে শেষ পেরেক ঠুকে যায়।

৮) The Spanish Empire (1492-1976)

এটা সবচেয়ে দ্রুত গতিতে ছরিয়ে পরা বিশাল সম্রাজ্য গুলার মধ্যে অন্যতম। এর পরিধি ইউরোপ, আফ্রিকা, এশিয়া সহ পৃথিবীর সকল স্থানে ছিল। তাদের মুল প্রধান দু্ই প্রতিদন্দি ফরাসি আর বৃটিশ সম্রাজ্যের প্রচন্ড তোপের মুখেও পৃথিবিতে দীর্ঘ ৫০০ বছর রাজত্ব করেছিল। এখন যে স্পেন রয়েছে ৫০০ বছর আগের সে স্পেন এর ছায়াও আর অবশিষ্ট নেই। ১৯৭৬ সালে আফ্রিকা আর দক্ষিন আমেরিকার দুটি দেশ যখন স্বাধিনতা ঘোষনা করে তখনই শেষ হয়ে যায় স্পেনিশ এই সম্রাজ্যের।

৭) The Qing Dynasty (1644-1912)

চায়না রিপাবলিক ঘোষনার আগে এরাই ছিল শেষ চায়না শাষন করা রাজ পরিবার। মিং ডাইনাস্টি থেকেই এর সুত্রপাত। মাচু ক্ল্যান (মাংচুরিয়া)১৯৪৪ সালে এই ডাইনাস্টির সূচনা করেন। ১৮শ শতকের মধে এটা সমগ্র চায়না, মোঙ্গোলিয়া, এবং সাইবেরিয়ার কিছু অংশ দখল এর সম্রাজ্যের আধিপত্য বিস্তার করে। ভুমির দিক দিয়ে এটি ছিল পৃথিবির পন্চম বৃহৎ সম্রাজ্য যা প্রায় ৫.৭ মিলয়ন বর্গমাইল জুরে অবস্থিত ছিল। যা হোক ১৯১২ সালে জিংহাই রেভুলেশনের মাধ্যমে এই সম্রাজ্যের পতন ধটে।

৬) The Umayyad Caliphate (661-750)

কোন আইডিয়া আছে এই সম্রাজ্য সম্পর্কে? জি এটিই পৃথিবীতে ইসলাম সম্প্রচারের সময়ে স্থাপিত হয়েছে। আজও এই সম্রাজ্য টিকে আছে। পৃথিবীর পুর্বথেকে পশ্চিম পর্যন্ত পৌছে গেছে এই সম্রাজ্যের বিস্তার। এটা যতটা না ছিল সম্রাজ্য তার চেয়ে বেশি ছিল একটি ধর্ম একটি আদর্শ, জিবন ব্যাবস্থা প্রতিষ্ঠিত করার চেস্টা। আজ ১৫০ কোটি মুসলমানর ভিত্তি প্রস্তর স্থাপিত হয়েছিল এই সম্রাজ্য টির মাধ্যমে। মনে করা পৃথিবীতে সবচেয় দ্রুত সম্প্রসারনকারি এবং সবচেয়ে বড় একটি সম্রাজ্য যা এখনো টিকে আছে। পুরো মধ্যপ্রাচ্য এশিয়ার কিছু, ইওরোপ এর কিছু, এবং আফ্রিকার অর্ধেক এ সম্রাজ্যের অন্তর্ভুক্ত ছিল।হযরত মুহাম্মদ স: এর ওফাত এর পর মুলত এই সম্রাজ্যর বিস্তার শুরু হয়। চার খলিফা হযরত আবু বকর রা:, হযরত উমর রা:, হযরত উসমান রা:, এবং হযরত আলী রা:. এর শাষন করেন। পৃথিবীর বুকে ইসলাম এর ভিত্তি স্থাপন করে দিয়ে যান এই সম্রাজ্য স্থাপন করে। এখন পর্যন্ত এই সব অন্চল মুসলমান ছারা কেও শাষন করতে পারে নাই।(এটা আমার আইডিয়া থেকে লিখা অন্তর্যালে প্রচুর উদ্ভট লেখা দেয়া আছে)

৫) The Achaemenid Empire (ca. 550-330 BCE)

কোন ধারনা এটা কারা হতে পারে?? আরে না। এটা পারসিয়ান সম্রাজ্য। বর্তমান যেটা ইরান বলা হয়। এই সম্রাজ্যের ব্যপ্তি ছিল বর্তমান পাকিস্তান থেকে লিবিয়া আর ওই দিকে বলকান পর্যন্ত। এরাই প্রথম কেন্দ্র চালিত একটি শাষন ব্যবস্থা প্রচলন করে যার কারনে শত শত বছর এরা শাষন করতে পেরেছিল। জারক্সিস এই সম্রাজ্যের সম্রাট ছিলেন।(৩০০ মুভিটা দেখে থাকলে একটা ভাল ধারনা থাকবে এদের ততকালিন সমর শক্তি এবং অহংবোধ সম্পর্কে।) সম্ভবত মুসলমানদের হাতে এদের সম্পুর্ন পতন হেয়েছে।

৪) The Ottoman Empire (1299-1922)

ওটোমান সম্রাজ্য সম্পর্কে মোটামুটি সবাই বেশ কিছু জানি। পৃথিবীর ইতিহাসে অন্যতম বৃহৎ এবং দীর্ঘসময় পর্যন্ত শাষন করা সম্রাজ্য ছিল অটোমান সম্রাজ্য। সুলেমান দ্য মেগনিফিসেন্ট এর শাষনামলে এর সর্বোচ্চ উৎকর্ষতা ছিল। তখন রোমান সম্রাজ্যের দক্ষিন সীমানা থেকে ইরান এর পারসিয়ান গালফ পর্যন্ত এবং কাস্পিয়ান সাগর থেকে আধুনিক আলজেরিয়া পর্যন্ত এর সিমানা বিস্তিৃত ছিল। ততকালিন দক্ষিন ইউরোপ, পশ্চিম এশিয়া এবং উত্তর আফ্রিকা সহ বিশাল আরব ভুখন্ড এরাই শাষন করত। ১৭শ শতকের শুরুর দিকে অটোমান সম্রাজ্যের ৩২ টার উপর সুবিশাল একএকটা প্রদেশ ছিল। যা এই সম্রাজ্যকে সত্যিকার অর্থে ততকালিন সময়ের একটি বৃহৎ সম্রাজ্যা হিসাবে প্রতিষ্ঠিত করেছে। এই সম্রাজ্যের পতনের প্রধান কারন হচ্ছে বৃটিশদের ষরযন্ত্র আর তাদের দোষরদের মুনাফেকি। মুসলমানদের মতবাদ নিয়ে প্রচন্ড রকমের মতপার্থক্য আর সংঘর্ষ একটা কারন হচ্ছে এই সম্রাজ্য পতনের। পুরো সম্রাজ্যকে ভেঙে টুকরো টুকরো করে ফেলা হয়। আধুনিক তুরস্ক এই সম্রাজ্যের কেন্দ্র্র বিন্দু ছিল।

৩) The Mongol Empire (1206-1368)

চেঙ্গিস খান সম্পর্কে নতুন করে বলার কিছু নাই। শুধু এই ম্যপটা দেখেন। তাইলে বুঝবেন সে কি করছিল।

মোঙ্গল সম্রাজ্য সম্পর্কে জানতে হলে আপনাকে আগে চেঙ্গিস সম্পর্কে জানতে হবে। এই পোস্ট গুলো পরতে পারেন। সাম্মক ধারনা পাবেন।

চেঙ্গিস খান

তেমুজিন কিংবা চেঙ্গিস খানের উপাখ্যান!

শেষের টা ব্লগার ইমন জুবায়ের এর। এই ব্লগের একজন চমৎকার লেখক যাকে আমরা কিছুদিন আগে হারিয়েছি।

২) The British Empire (1603 to এখনো চলতাছেX((X((X((X(()

এদরে সম্পর্কে কিছু বলার আছে। ২০০ বছর আমাদের চুষে চুষে খাইছে। এখনো আমরা তাদের তোষামোদি না করলে আমাদের পেটের ভাত হজম হয় না। ১৯২২ সালে ব্রিটিশদের যে কলোনি গুলো ছিল তাতে ততকালিন পৃথিবীর এক পন্চমাংশ মানুষ বাস করত। এই শালারা দুনিয়ার সব মহাদেশে তাদের সম্রাজ্য বিস্তার করছে। কম হোক বেশি হোক। তার মধ্যে বরফের দেশ আন্টার্কাটিকারেও ছারে নায়। ওইখানেও এখনো তাদের দখলি জমি আছে(মানে বরফ আছে আরকি:D:D:D)। বলা হত তাদের সুর্য কখনো অস্ত যায় না। মনে কইরেননা যে রাইতের বেল্লা আল্লাহ তাগোরে বিশ্বাস করে না তার জন্য মনে হয় জিনাB-)B-)B-) তাদের কলোনি গুলোর অবস্থানের কারনে এই কথাটা বলা হয়। পতন হইছে ভারত টা ছারার পর। দ্বিতীয় বিশ্বযুদ্ধে এদরে অবস্থান গত এবং টাকাপয়সা নিয়া ঝামেলার কারনে এরা সব খুয়াইছে। এখনো এরা দেশের মধ্যে রাজ প্রথাটা চালু রাখসে।

১) The Roman Empire (27 BCE to 1453)

পৃথিবীতে এত স্টাডি মনে হয় আর কোন সম্রাজ্য নিয়ে হয় নাই। ভুমধ্যঅন্চল আর প্রায় সমগ্র ইউরোপ এই সম্রাজ্য দ্বারা শাষিত হেয়েছে প্রায় ১৫০০ বছর। এটা শুরু হয় যিশুখ্রিষ্টের জন্মের আগে। যখন রোমান সিনেট অক্টিভিয়াসকে অগাস্টাস হিসাবে সম্রাট এর সীকৃতি দেয় যা সমাপ্ত হয় ১৪০০ সালে অটোমানদের দ্বারা। অটোমান এর খলিফা মোহাম্মদ দ্বিতীয় দ্বারা কনস্টানটিপোল পতনের সাথে সাথে এই সুদির্ঘ সম্রাজ্যের পতন ঘটে। এরা পশ্চিমা সংস্কৃতি পুরো বিশ্বে ছরিয়ে দেয়। বিশেষ করে তৎকালিন আর্থসামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক, এবং ধর্মিয় অবস্থানকে একটি বিশ্বজনিন ব্যবস্থা হিসাবে তারা প্রতিষ্ঠিত করেছে। এদের সম্পর্কে আমার কাছে আর কোন ইনফরমেশন নাই। কারো জানা থাকলে আওয়াজ দিয়েন।

আরো যে সম্রাজ্য গুলা গুরুত্বপুর্ন।

১) The Assyrian Empire(প্রথম শুনলাম আরো পরতে হবে)

২) Byzantine Empire

৩) The Holy Roman Empire(৯০০ বছর ধরে এরা ইউরোপ শাষন করেছিল)

৪) Egyptian Empire( কিছু বলার দরকার আছে)

৫) Macedonian Empire( আলেকজান্ডার দ্যা গ্রেট)

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top