GuidePedia

0
কিছুদিন আগে মোবাইল হ্যান্ডসেট বিস্ফোরণে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) এক ছাত্রী আহত হয়। তার হাতে থাকা অবস্থায় সিম্ফোনি এক্সপ্লোরার ডব্লিউ-৬০ মডেলের সেটটি হঠাৎ করেই প্রচণ্ড শব্দে বিস্ফোরিত হয়। এ সময় সেট ফেটে গিয়ে ব্যাটারি দিয়ে আগুনের ফুলকির মতো বের হতে থাকে। অনেকেই হ্যান্ডসেট বিস্ফোরণের এই ঘটনাকে গুজব বলে মনে করে আসছিলেন। কিন্তু বাংলাদেশসহ অনেক দেশেই হ্যান্ডসেট বিস্ফোরণে হতাহতের পরিমাণ বেড়ে গেছে। তাই হ্যান্ডসেট বিস্ফোরণ নিয়ে কিছু তথ্য বিবার্তা পাঠকদের জন্য তুলে ধরা হলোঃ

সব ব্র্যান্ডের মোবাইলেই বিস্ফোরণ হতে পারে
অনেকেই মনে করেন, কতগুলো নির্দিষ্ট ব্র্যান্ডের হ্যান্ডসেটে বিস্ফোরণ হওয়ার আশঙ্কা বেশি থাকে। কিন্তু এখনও পর্যন্ত মোবাইল বিস্ফোরণের তথ্য বিশ্লেষণে দেখা যায়, যেকোন ব্র্যান্ডের হ্যান্ডসেটেই বিস্ফোরণ হতে পারে। এখনও পর্যন্ত পরিচিত প্রায় সবগুলো কোম্পানীর হ্যান্ডসেটেই বিস্ফোরণ ঘটেছে। নোকিয়া, স্যামসাং, অ্যাপেল, মটরোলার মতো কোম্পানীর মোবাইল হ্যান্ডসেটেও বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে জানা গেছে।

যেকোন মডেলের হ্যান্ডসেটেই বিস্ফোরণ হতে পারে
বিস্ফোরণ হওয়া না হওয়া হ্যান্ডসেটের মডেলের ওপর নির্ভর করে না। এমনকি কমদামি বেশিদামি যে কোন হ্যান্ডসেটেই বিস্ফোরণ হতে পারে। বিশ্বের বিভিন্ন দেশে এখনও পর্যন্ত নোকিয়া ১২০৪ মডেলের হ্যান্ডসেট থেকে শুরু করে অ্যাপেলের আই ফোন পর্যন্ত বিস্ফোরিত হওয়ার খবর পাওয়া গেছে।

বিস্ফোরণের সর্বোচ্চ পরিণতি মৃত্যু
সাধারণত বিস্ফোরণে নানান মাত্রায় আহত হওয়ার খবর পাওয়া যায়। তবে হ্যান্ডসেট বিস্ফোরণের সবচেয়ে ভয়ঙ্কর পরিণতি হতে পারে মৃত্যু। চীন, ভারত, নেপাল ও যুক্তরাজ্যে মোবাইল ফোন বিস্ফোরণে ব্যবহারকারী নিহত হওয়ার খবর সংবাদ মাধ্যমে ছাপা হয়েছে। সাধারণত কথা বলার সময় হ্যান্ডসেটটি বিস্ফোরণ হলে মৃত্যুঝুঁকি সবচেয়ে বেশি থাকে।

কখন হয় বিস্ফোরণ
এখনও পর্যন্ত বলা হয় হ্যান্ডসেটটি চার্জে দেওয়ার সময় ব্যবহার করলে বিস্ফোরণ হতে পারে। কিন্তু বিস্ফোরণের ঘটনাগুলো থেকে দেখা যায়, শুধু চার্জে দেওয়ার সময় কথা বললে নয় যে কোন সময়েই বিস্ফোরণ হতে পারে। কল দেওয়ার সময়, হ্যান্ডসেট ব্যবহার করে কথা বলার সময়, ব্যবহার না করে রেখে দেওয়া হয়েছে এমন সময়েও বিস্ফোরণ হতে পারে।

যে কারণে বিস্ফোরণ হয়
সাধারণত হ্যান্ডসেট তৈরির সময় ত্রুটি হলেই বিস্ফোরণ হয়। তাই ব্যবহারের ওপর হ্যান্ডসেটের বিস্ফোরণ নির্ভর করে না। হ্যান্ডসেট নির্মাতাদেরকেই হ্যান্ডসেটগুলোকে নিরাপদ করার দায়িত্ব নিতে হবে।

বিস্ফোরণ ঠেকাতে কি করবেন
মোবাইল হ্যান্ডসেটটি যেন অতিরিক্ত উত্তপ্ত না হয়ে পড়ে, ভিজে না যায় সে দিকে খেয়াল রাখতে হবে। যে সকল হ্যান্ডসেট চার্জে দেওয়ার সময় মাত্রাতিরিক্ত উত্তপ্ত হয়ে পড়ে সেগুলো পরিহার করতে হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top