GuidePedia

0
অন্ধদের জন্য বিশেষ এক 'কথা বলিয়ে' চশমা তৈরি করেছেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কুয়েটের দুই শিক্ষার্থী নাজমুল ও মোস্তফা। মাত্র ৭শ' টাকার এই প্রযুক্তি এখন ইংরেজি কমান্ডে চললেও অদূর ভবিষ্যতে বাংলায় কথা বলবে চশমাটি।
sanglasকথা বলবে এখন চশমা

নাজমুল ও মোস্তফা জানান, চশমাটি বিশেষ ভাবে তৈরি করা হয়েছে। এটি শব্দ আকর্ষণ করতে পারবে, শব্দের উপর ভিত্তি করেই কাজ করবে এটি। পথ চলার আগে চশমাটি চালু করে দিতে হবে। কোন কিছু সামনে পড়া মাত্রই চশমাটি ‘ফ্রন্ট’, ‘রাইট’, ‘লেফট’ উচ্চারণ করে দিকনির্দেশনা দেবে ব্যবহারকারীকে। বস্তুর দূরত্ব ভেদে উচ্চারণের তীব্রতাও হবে ভিন্ন। এর ফলে ব্যবহারকারী বস্তুর দূরত্ব সম্পর্কে বুঝতে পারবেন। এটি প্রায় তিন মিটার দূরত্ব পর্যন্ত কাজ করতে পারবে। এই চশমা দিয়ে ঘরে অনুপ্রবেশকারীকেও সনাক্ত করা যাবে।

ভবিষ্যতে এতে যুক্ত করা হবে জিপিএস প্রযুক্তি। এটি স্মার্ট ফোনের সাথে সংযোগ করে ব্যবহার করা যাবে। এতে করে অন্ধ ব্যক্তিদের গতিবিধি পর্যবেক্ষণ করতে পারবেন তার পরিবারের লোকজন। এতে বর্তমানে ইংরেজি ভাষা ব্যবহার করা হলেও ভবিষ্যতে বাংলা ভাষা ব্যবহার করা হবে।
উদ্ভাবকরা জানান, চশমাটিতে আছে ‘আল্ট্রাসনিক সেন্সর’, ডাটা প্রসেসিং এর জন্য ব্যবহার করা হয়েছে ‘পিআইসি’ সিরিজের মাইক্রোকন্ট্রোলার। আউটপুট ডিভাইস হিসেবে ব্যবহার করা হয়েছে সাধারণ ইয়ারফোন। ব্যবহার করা হয়েছে মোবাইল ব্যাটারি যা একবার চার্জ করলে ব্যবহার করা যাবে টানা ত্রিশ ঘণ্টা। চার্জ শেষ হয়ে গেলেও বিশেষ কেবল ব্যবহার করে এটিকে মোবাইলের সঙ্গে সংযুক্ত করে সচল রাখা যাবে বাড়তি কয়েক ঘণ্টা।

তরুণ উদ্ভাবক নাজমুল হাসান পড়ছেন তড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল বিভাগে এবং মোস্তফা কামাল কম্পিউটার সাইন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগে। দু’জনই তৃতীয় বর্ষের শিক্ষার্থী।
তারা বলেন, “বাজারজাত করতে পারলে এই চশমার ব্যয় কমানো সম্ভব হবে।

খবরটি শেয়ার করে অন্ধ মানুষদের সহায়তা করুন 

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top