GuidePedia

0
বিশ্বের কোনো জাতিই দুর্নীতির দায় থেকে মুক্ত নয়। এমনও অনেক দেশ রয়েছে যেখানে দুর্নীতি সহ্য করা হয়, এবং দুর্নীতি তাদের জীবনর অবিচ্ছেদ্য অংশ। বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দশটি দেশ নিয়ে সাজানো এই প্রতিবেদন। আনন্দের খবর হচ্ছে বাংলাদেশ অনেক আগেই এই তালিকা থেকে বের হয়ে গিয়েছে।০১) কঙ্গো: বিশ্বের ভেতর দুর্নীতিতে এক নাম্বার অবস্থানে রয়েছে কঙ্গো। দুর্নীতিতে দেশের সর্বস্তরের মানুষের অংশগ্রহণ চমকে দেয়ার মতো। এমনকি সেখানে জীবন দিয়ে হলেও দুর্নীতি করার ঘটনা ঘটেছে।

০২) সোমালিয়া: সোমালিয়া আর সুদানের অবস্থা সমান সমান। তবে সোমালিয়া শিক্ষা ক্ষেত্রে দুর্নীতিতে বিশ্বের সবাইকে ছাড়িয়ে গেছে।

০৩) মায়ানমার: চার দশক ধরে সামরিক শাসকের পর মাত্র মায়ানমারে গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছে। কিন্তু এতোদিনের দুর্নীতি থেকে বের হতে দেশটির আরও সময় লাগবে!

০৪) সুদান: গৃহযুদ্ধ, ধর্মীয় উগ্রতা এবং রাজনীতিবিদদের অসততা দেশটিকে দুর্নীতিতে ভাসিয়েছে। ফলে প্রচুর প্রাকৃতিক সম্পদ থাক স্বত্তেও দেশটি দুর্নীতি থেকে বের হতে পারছে না, উপরন্তু দিন দিন বেড়েই যাচ্ছে

০৫) জিম্বাবুয়ে: জিম্বাবুয়ের দুর্নীতির কথা সারা বিশ্বই জানে। দুর্নীতির কারণে সেখানে মুদ্রাস্ফীতি এতো বেশী হয়ে গেছে যে লাখ ডলারের নোটও বের করতে হয়েছে!

০৬) নিরক্ষীয় গায়ানা: আফ্রিকার ভেতর সবচেয়ে সম্পদশালী দেশ এটি। তেল, প্রাকৃতিক গ্যাসের অভাব নেই। কিন্তু সবটাই চলে যায় প্রভাবশালীদের পকেটে। দেশের জনগণের সুযোগ খুবই কম।

০৭) গায়ানা: গায়ানার প্রেসিডেন্ট এবং তাঁ
র উপদেষ্টারা বিলিয়ন ডলারের ওপর দুর্নীতির দায়ে অভিযুক্ত! জনগণ এখন মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের সাহায্য কামনা করছে তাদের প্রেসিডেন্টের বিরুদ্ধে মামলা দেয়ার জন্য!

০৮) উত্তর কোরিয়া: উত্তর কোরিয়ার দুর্নীতি এতোটাই যে মাঝে মাঝে মনে হয় পুরো উত্তর কোরিয়া সম্ভবত একজন মানুষের জন্যই কাজ করে আর সেটা হচ্ছে তাদের প্রেসিডেন্ট। দেশের সীমান্ত দিয়ে কেউ পার হয়ে চীনে যেতে চাইলে গার্ডরা পয়সার বিনিময়ে অন্যদিকে তাকিয়ে থেকে সীমান্ত হতে সাহায্য করে!

০৯) কম্বোডিয়া: কম্বোডিয়াবাসীর জীবনে দুর্নীতি ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। ট্রাফিক আইন, মটরবাইক লাইসেন্স, মেডিক্যাল ট্রিটমেন্ট, এমনকি বিচার বিভাগও দুর্নীতি থেকে মুক্ত নয়! সেখানে দুর্নীতি দমন করাকে অনেকটা হাস্যকর দৃষ্টিতে দেখা হয়।

১০) ভেনিজুয়েলা: অনেকেই মনে করতে পারে তেলের খনি আবিষ্কৃত হওয়ায় ভেনিজুয়েলাতে সমৃদ্ধি দ্রুত বৃদ্ধি পাচ্ছে। কিন্তু আদতে তেলের খনি সবই কুক্ষিগত করে রেখেছে সরকারী আমলা।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top