GuidePedia

0
‘ওঠ ছেরি তোর বিয়ে” এই প্রবাদটি আমাদের দেশে যেমনটা সচরাচর ব্যবহৃত হয় তেমনিভাবে এর প্রয়োগ ও যথারীতি ঘটে থাকে । আমাদের এখনে আমরা যখন খুশি বিয়ে করতে পারি। দিনে বা রাতে, সকালে বা সনধ্যায় যখনই হোক ।

বিয়ে করা বা না করা একান্ত দুটি মানুষের ইচ্ছা অনিছার ব্যাপার। অন্ধকার নেমে আসার পর বিয়ে করা যাবে না, এমন কোন নিয়ম আমাদের দেশে নেই । বিয়ে করা আমাদের দেশে খুব সহজ হলেও কিন্তু ব্রিটিশদের জন্য তা এতটা সহজ নয় । কারণ তারা তো আর আমাদের নিয়ম এ চলে না ।

বিয়ের জন্য তাদের যে আইন প্রচলিত আছে, তাতে সনধা হবার আগে বিয়ের কাজ সম্পন্ন করতে হবে । ১৭৬ বছর ধরে এই আইন ব্রিটিশ সমাজে প্রচলিত ছিল । এতো দিন সেই আইনে ব্রিটিশদের কেবল দিনের আলোতেই বিয়ে করতে হতো । মন চাইলেই তারা রাতে বিয়ে করতে পারত না ।

বিয়ে করার জন্য সকাল আটটা থেকে সনধা ছয়টা পর্যন্ত সময় নির্দিষ্ট ছিল । রাতের বেলা বিয়ে করা নিযেধ ছিল ব্রিটিশ আইনে । এক বছর আগে ব্রিটিশরা এই আইনের সংস্কার এনেছে । সরাষ্ট মন্ত্রণালয় তাদের চলতি আইনের সংস্কারের উদ্ধ্যোগ গ্রহণ করেন । তবে এজন্য তারা সাধারণ জনগনের মতামত নিয়েছে । এরপর তারা তাদের পুরোনো আইন বিলুপ্ত করে নতুন আইন তৈরি করেছে ।

এখন থেকে ব্রিটিশদের বিয়ে করার ক্ষেত্রে আর কোন সময়ের নির্দিষ্টতা থাকল না । এখন থেকে তারা যখন খুশি সপ্তাহে সাত দিনের চব্বিশ ঘণ্টার যেকোন সময় বিয়ে করতে পারবে ।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top