GuidePedia

0
অদৃশ্য চাদর আবিস্কার !!

অদৃশ্য চাদর আবিস্কার !!


যারা হ্যারি পটারের সিনেমাগুলো দেখেছে তারা জানে হ্যারি পটার কিভাবে একটি চাদর গায়ে অদৃশ্য হয়ে যায়। বিজ্ঞানীরা এবার এই কাল্পনিক বস্তুটিকে বাস্তবে রুপ দিয়েছে। হ্যারি পটারের এই অদৃশ্য চাদরের একটি ছোট সংস্করন দিনের বেলায়ও মাইক্রোওয়েভ লাইটের মাধ্যমে যে কোন বস্তুকে অদৃশ্য করা সম্ভব।এই চাদরটি উদ্ভাবন করা হয়েছে মেটাস্ক্রিন নামক বস্তু দিয়ে যা তৈরি করা হয়েছে কপার ও পলিকার্বনেট ফিল্ম দিয়ে। কপারের তার গুলো মাত্র ৬৬ মাইক্রোমিটার ( এক মিটারের ৬৬ মিলিয়ন ) পাতলা এবং পলিকার্বনেট গুলো ১০০ মাইক্রোমিটার। এই দুই ধাতুকে জালের মত আকৃতিতে তৈরি করা হয়েছে।

এই উদ্ভাবনটি আগের একটি উদ্ভাবনের সংস্করন। যেখানে আলোকে একটি নির্দিষ্ট স্থানে প্রক্ষেপণের চেষ্টা করা হয় যাতে আলো ছিটিয়ে না যায়। যার ফলে আলো একটি নির্দিষ্ট স্থানে প্রতিফলিত হয়ে দর্শকের চোখে ধূলো দিতে পারে।
 
ইউনির্ভাসিটি অব টেক্সাসের পদার্থবিদ এন্ড্রু এ্যালু এক বিবৃতিতে বলেন, যখন আলোর প্রতিসরন ও এই চাদর একই অবস্থানে থাকে তখন যে কোন দিক থেকে এই চাদরটিকে অদৃশ্য মনে হয়। তিনি এবং তার সহকর্মীরা ল্যাবরেটরীতে একটি ৭ ইঞ্চি লম্বা (১৮ সেমি) সিলিন্ডার আকৃতির রডকে মাইক্রোওয়েভ লাইটের মাধ্যমে অদৃশ্য করতে সফল হোন। তারা বলেন একই প্রযুক্তি প্রয়োগ করে তারা এমন একটি চাদর তৈরি করতে সক্ষম হবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top