GuidePedia

0
ব্যবহৃত প্লাস্টিক বোতল এখন আর ফেলনা নয়। পুরোনো প্লাস্টিক বোতল দিয়ে অনেক কিছুই বানানো হয় এখন। বোতল গলিয়ে নতুন বোতল, প্লাস্টিকের অন্যান্য সামগ্রী ও সুতা বানানো হয় এখন। কিন্তু আপনি কি জানেন প্লাস্টিকের বোতল ঘরেও সাজিয়ে রাখা যায়? নাহ বোতলটা সাজিয়ে রাখার কথা বলছি না আমরা। বোতল দিয়ে তৈরি বিভিন্ন শিল্প কর্ম সাজিয়ে রাখার কথা বলছি। প্লাস্টিকের যেই বোতলটি আমরা ফেলে দেই সেটার আছে অনেক ব্যবহার। আসুন ফেলনা প্লাস্টিকের বোতলের কয়েকটি ব্যবহার শিখে নেয়া যাক। 


হাতের চুড়ি
প্লাস্টিকের বোতল কেটে হাতের চুড়ি তৈরি করা সম্ভব। বোতল কেটে প্রথমে আঠা দিয়ে আপনার হাতের মাপ মত চুড়ির আকৃতি দিতে হবে। পছন্দের লেস অথবা কাপড় পেচিয়ে নিতে হবে পুরোটায়। পেঁচানো হলে কাপড়ের শেষ মাথা আঠা দিয়ে লাগিয়ে দিন। এবার কাপড়ের উপরে চুমকি-পুতি বসিয়ে নিতে পারেন পছন্দ মতন।
গহনা রাখার পাত্র

মাঝে মাঝে ছোট্ট কানের দুল বা আংটি টেবিলে রাখলে হারিয়ে যায়। এগুলো রাখার জন্য প্লাস্টিকের বোতল দিয়ে গহনার পাত্র বানিয়ে নিতে পারবেন। প্লাস্টিকের বোতলের তলাটা অল্প গভীর করে কেটে উপরের ধারালো মাথায় রঙ্গিন টেপ অথবা আঠা দিয়ে কাপড় লাগিয়ে নিতে হবে। এতে সৌন্দর্যও বাড়বে এবং এর ধার প্রান্তে হাত কাটার সম্ভাবনাও থাকবে না।

গাছের পট
প্লাস্টিকের বোতলের উপরিভাগ কেটে গাছ লাগানো যায়। উপরের অংশ কেটে অর্ধেক বা তারও একটু কম রেখে মাটি ভরে নিন। এবার পছন্দ মত যে কোনো ছোট গাছ লাগিয়ে জানালার পাশে ঝুলিয়ে দিন অথবা কার্ণিশে রেখে দিন। পর্যাপ্ত আলো বাতাস পেলে প্লাস্টিকের বোতলেও গাছ ভালো হয়।

ফুলদানিঃ
প্লাস্টিকের বোতল এর মুখের থেকে অল্প কেটে ফুলদানী বানিয়ে নিতে পারে। আপনি চাইলে এটাকে রঙ করে আরো শৈল্পিক করে নিতে পারেন। এজন্য আপনার প্রয়োজন হবে বিভিন্ন রঙের প্লাস্টিক পেইন্ট ও তুলির। মনের মত রাঙিয়ে নিন আপনার প্লাস্টিকের ফুলদানি।
শোপিস
প্লাস্টিকের বোতল দিয়ে বানিয়ে নিতে পারবেন ছোট্ট এক টুকরা সমুদ্র। বোতলের ভেতর পানি ভরে নীল রঙ ভরে নীল রঙ খানিকটা দিয়ে ঝাঁকিয়ে নিন ভালো করে। এবার ছোট ছোট প্লাস্টিকের মাছ, ঝিনুক-শামুকের খোল ঢুকিয়ে দিন বোতলে। বোতলটাকে টেবিলের উপর কাত করে অথবা শুইয়ে রাখুন। মনে হবে বোতলের ভেতরে ছোট্ট এক টুকরা নীল সমুদ্র ঢুকে পরেছে।
কলমদানী

টেবিলের উপর কলমগুলো এলোমেলো করে না রেখে সাজিয়ে রাখতে পারেন প্লাস্টিকের বোতলের কলমদানীতে। বোতল অর্ধেক করে কেটে র্যা পিং কাগজ পেচিয়ে বানিয়ে নিতে পারেন সুন্দর একটি কলমদানী।

এখন থেকে আর প্লাস্টিকের বোতল ফেলার প্রয়োজন কি বলুন? ঘরের প্রয়োজনীয় নানান জিনিস বানিয়ে ফেলতে পারবেন প্লাস্টিকের বোতল দিয়ে। নিজের বুদ্ধি কাজে লাগিয়ে এগুলো বানালে সবার প্রশংসাও অর্জন করতে পারবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top