GuidePedia

0
প্রেমে পড়লে পুরুষেরা ধীরে হাঁটে!

প্রেম-ভালোবাসা নিয়ে প্রচলিত অনেকগুলো তত্ত্ব, যেমন- ভালোবাসা অন্ধ বা প্রেমে পড়ে ভিখারী হওয়া কিংবা প্রেমে পড়লে বেড়ে যায় হৃৎপিণ্ডের গতি এগুলো তো এখন বেশ পুরোনো। এই তালিকায় বোধহয় এবার নতুন কিছু সংযোজিত হতে চলল। তবে এবার কিছু বেড়ে যাওয়ার তত্ত্ব নয়, শোনা যাচ্ছে প্রেমে পড়লে নাকি পুরুষদের হাঁটার গতি কমে যায়!
প্রেমে পড়লে পুরুষেরা ধীরে হাঁটে!

প্রেমে পড়লে পুরুষের হাঁটার গতি নাকি অনেক কমে যায়। তবে অন্য কারো সঙ্গে হাঁটার সময় নয়, বরং যে নারীর প্রেমে পড়েছেন তিনি, শুধু তার সঙ্গে হাঁটতে গেলেই হাঁটার এই গতি কমে যায়। একটি বৈজ্ঞানিক গবেষণার মাধ্যমে প্রকাশিত এই তথ্যে গবেষকেরা আরো যোগ করছেন- ধীরে হাঁটার এই বিষয়টি সম্ভবত প্রভাব ফেলে নারীসঙ্গীর গর্ভধারণের ক্ষমতা স্বাভাবিক রাখার ওপরেও।

সিয়াটল প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের ক্লারা ওয়াল-শেফলারের নেতৃত্বে এই গবেষণায় গবেষকেরা ২২ জন পুরুষের স্বাভাবিক হাঁটার গতি মাপেন। তারপরে গবেষকেরা ওই পুরুষদের হাঁটার গতি মাপেন যখন তারা তাদের অন্য কোনো পুরুষ বা নারী বন্ধুর সঙ্গে থাকেন। ফলাফলে দেখা যায় যে প্রায় সব পুরুষই যখন তাদের বিশেষ নারী সঙ্গীটির  সাথে সময় কাটান, তখন তাদের হাঁটার গতি অন্তত সাত শতাংশ কমে যায়। কিন্তু অন্য কোনো মেয়ে বন্ধু বা পুরুষ বন্ধুর সাথে হাঁটার সময়ে তিনি তার হাঁটার গতি স্বাভাবিকের থেকে মোটেই কমান না।

প্লস ওয়ান জার্নালে প্রকাশিত এই গবেষণা প্রতিবেদনে গবেষকেরা জানিয়েছেন যে, নারী ও পুরুষের একসঙ্গে হাঁটার সময় ভারসাম্য রাখার জন্য কাউকে না কাউকে হাঁটার গতি হয় বাড়াতে কিংবা কমাতে হয়। সাধারণত পুরুষেরাই এক্ষেত্রে কিছুটা আত্মত্যাগ করেন। তাই পুরুষদের হাঁটার গতি নারীদের চাইতে কিছুটা বেশি হওয়ায় তারা গতি কমিয়ে নারীসঙ্গীর সাথে তাল মিলিয়ে হাঁটেন।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top