GuidePedia

0
ফাঁসির দড়িতে ঝুলেও রক্ষা

তেহরান: ইরানের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে সর্বোচ্চ সাজা দেয়া হয় আলি রেজা নামে এক ব্যক্তিকে। মৃত্যুদণ্ড কার্যকর করার জন্য ফাঁসিতে ঝোলানোও হয় তাকে।
ফাঁসির দড়িতে ঝুলেও রক্ষা

পরে মর্গে নেয়ার পর বিস্ময়জনকভাবে প্রাণে বেঁচে যান তিনি।

তবে, তার মৃতুদণ্ড কার্যকর করার জন্য তাকে ফের ফাঁসিতে ঝোলানোর প্রয়োজন নেই বলে জানিয়েছেন দেশটির বিচারমন্ত্রী মোস্তফা পুরমোহাম্মাদি।

তিনি বলেন, বেঁচে যাওয়া ওই ব্যক্তিকে দ্বিতীয় দফায় ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হলে তা ইরানের ভাবমূর্তি ক্ষুণ্ণ হবে।

তবে ইরানের বিচার বিভাগের ওপর সরকারের সরাসরি নিয়ন্ত্রণ নেই। তাই রেজার ভাগ্য নির্ভর করছে দেশটির বিচার বিভাগের ওপর।

৩৭ বছর বয়সী আলী রেজাকে ১২ ধরে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করার পর লাশ কারগারের মর্গে নেয়া হয়। পরদিন পরিবারের সদস্যরা লাশ আনতে মর্গে যান। সেখানে গিয়ে তারা আলি রেজাকে নিঃশ্বাস নিতে দেখেন। এরপর হাসপাতালে নেয়া হয়।

তাকে কড়া নিরাপত্তায় সেখানে রাখা হয়েছে। বর্তমান তার শারীরিক অবস্থা সম্পর্কে কোনো তথ্য জানা যায়নি। তবে কোমায় রাখা হয়েছে বলে জানা গেছে।

এদিকে, আলী রেজাকে দ্বিতীয় দফায় ফাঁসিতে না ঝোলানোর জন্য ইরান সরকারের কাছে গত সপ্তাহে অনুরোধ জানায় আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সাজা হিসেবে মৃত্যুদণ্ডের বিরোধী। তাই সংস্থা ইরানের সব ধরনের মৃত্যুদণ্ড স্থগিতের আহ্বান জানায় সংস্থাটি। সূত্র: বিবিসি

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top