GuidePedia

0
বিশ্বের সবথেকে ভয়ঙ্কর পিঁপড়ে !
বিশ্বের সবথেকে ভয়ঙ্কর পিঁপড়ে !

ধরনের বিশেষ দক্ষতা সম্পন্ন প্রাণী যে নিজের নামের মধ্যেই নিজের পরিচয় বহন করে। বুলেট অ্যান্ট পৃথিবীর সবথেকে ভয়ঙ্কর পিঁপড়ে। আর এর বিশেষত্ব হল এর কামড়। এর একটি কামড়ই যে কোন প্রাণীকে ধরাশীল করে দিতে যথেষ্ট। এই বুলেট অ্যান্ট এর ১ টি কামড় একটি ১টি বুলেট বা গুলির সমান যন্ত্রণাদায়ক। তাই এর নাম বুলেট অ্যান্ট। এই বুলেট অ্যান্ট কে দক্ষিণ আমারিকার আমাজন জঙ্গলে বেশী দেখতে পাওয়া যায়। এরা লম্বায় ১৮-২৫ মি.মি।বুলেট অ্যান্টরা অন্যান্য প্রজাতির মতই একসাথে দলবদ্ধ ভাবে থাকে এবং একটি দলে প্রায় ৪০০-৫০০ টা বুলেট অ্যান্ট থাকে। এদের মধ্যে সেনাপতি বুলেট অ্যান্ট গুলই সবথেকে বিপদজনক।

বুলেট অ্যান্ট
বুলেট অ্যান্ট হল এমন এক ধরনের পিঁপড়ে যা কামড়ালে মানুষ ২-৩ ঘণ্টা অবধিও অজ্ঞানও হয়ে থাকতে পারে। তবে বুলেট অ্যান্ট একটি অনন্য অনুষ্ঠানের জন্যও খ্যাত। ব্রাজিল ও প্যারাগুয়ের নিকটে বসবাসকারী বেশ কিছু আদিবাসী সমাজ অনুষ্ঠান করে এই বুলেট অ্যান্ট এর কামড় গ্রহন করে, তারা মনে করে এতে তাদের সহ্যশক্তি ও বাহুবল অনেকগুনে বৃদ্ধি পাবে, তাদের যুক্তি প্রসঙ্গে বিজ্ঞানীদের মত, দীর্ঘদিন ধরে এই বুলেট অ্যান্ট এর কামড় খাবার পর এই আদিবাসী-প্রজাতির মানুষদের মধ্যে একটা অ্যান্টি বুলেট অ্যান্ট তৈরি হয় এবং তার ফলে তাদের বুলেট অ্যান্ট এর কামড় আর যন্ত্রণাদায়ক বলে মনে হয় না। এবং এই বিষে থাকা Chemical তাদের দেহের উন্নতিসাধনের কাজে লেগে যায়।এই কামড় নেবার সময় তারা বাথার মধ্যেও রীতিমত অনুষ্ঠান করে এই যন্ত্রণা ভোগ করে।ব্রাজিলে এই অনুষ্ঠানের নাম “Satere-Mawe” নিচে একটি ভিডিও তে সেই কামড় নেবার অনুষ্ঠানের সরাসরি একটি তথ্যচিত্র দেখানো হল। সেখানে Discovery এর একজন প্রতিনিধি এই অনুষ্ঠানে স্বেচ্ছায় এই বুলেট অ্যান্ট এর কামড় গ্রহন করেছে।

বুলেট অ্যান্টের দাঁত
তবে এই বুলেট অ্যান্ট এর একটি কামড় এতটাই যন্ত্রণাদায়ক যেন কয়েক হাজার গরম সূচ একসাথে সারাদেহে ফোটানোর মত। এই বুলেট অ্যান্ট এর কামড় খাবার পর সারা দেহে গরম সূচ ফোটানোর মত অনুভুতি হতে থাকে যা মোটেও সুখকর নয়।ব্রাজিলের একজন আদিবাসীর কথায়,একটি বুলেট অ্যান্ট এর কামড় ১০০ টা বন্য বোলতার থেকেও মারাত্মক। যে অংশে বুলেট অ্যান্ট কামড়েছে সেটা খানিকটা ফুলে যায় এবং শরীর ক্রমশ বেথায় ও যন্ত্রণাতে কাবু হয়ে ওঠে এবং শরীর যদি প্রতিরোধ করতে না পারে সেক্ষেত্রে জ্বর চলে আসারও সম্ভাবনা থাকে।
এই বুলেট অ্যান্ট “lesser giant hunting ant” বা “conga ant” নামেও পরিচিত এবং এর আঞ্চলিক নাম “Hormiga Veinticuatro”।বুলেট অ্যান্ট এর বিজ্ঞানসম্মত নাম পারাপোনেরা [Paraponera] যার অর্থ হত্যাকারিণী। বুলেট অ্যান্ট কে দেখতে সাধারণ পিঁপড়ের মতই। তবে এদের দাঁত [যার দ্বারা পিঁপড়েরা কামড় বসায়] বেশ বড় হবার ফলে এদের কামড়ের সাথে বিষের পরিমাণটাও বেশী বেরোয়। কম পরিমানে বেরলেও যেই বিষ অসম্ভব যন্ত্রণাদায়ক, তা বেশী পরিমানে বেড়িয়ে যেকোনো প্রাণীকেই অসহ্য যন্ত্রণায় কাতর করে দিতে পারে কয়েক মুহূর্তেই। প্রতি বছর এই পিঁপড়ের কামড়ে আহত হয়ে কয়েক হাজার লোক হাসপাতালে ভর্তি হন। এবং এই বুলেট অ্যান্ট এর কামড় সহ্য করতে না পেরে শিশুরা মারা যায়।


একটি মন্তব্য পোস্ট করুন

 
Top