GuidePedia

0
চাইনিজ সিল্কি- যে মুরগির মাংসের রঙ কালো

কালো রঙের মুরগি তো অনেক দেখেছেন। নানা প্রজাতির,নানান রকমের কালো মুরগির অভাব নেই পৃথিবী জুড়ে। কিন্তু ‘চাইনিজ সিল্কি’ নামে মুরগিরাই মনে হয় কালো মুরগির মাঝে সবচাইতে বিস্ময়কর। তুলার মত পালকযুক্ত এই মুরগিগুলো খুবই আকর্ষণীয় দেখতে। তবে সবচেয়ে অবাক হওয়ার মত বিষয় হচ্ছে, এই প্রজাতির মুরগিদের ত্বক ও ভেতরের সব অঙ্গ প্রত্যঙ্গও কিন্তু একদম কালো রঙের। পশ্চিমা দেশগুলোতে এই মুরগির বিভিন্ন অংশ শৌখিন জিনিস হিসেবে ব্যবহৃত হয়। তবে চীনে এই ‘সিল্কি’ মুরগিগুলো ব্যবহার করা হয় মুখরোচক খাবার হিসেবে। এছাড়া এই মুরগিগুলো ডিমও দেয় প্রচুর।
বিস্ময়কর সব তথ্য




চীনে এই মুরগিটি “wu gu ji” নামেও পরিচিত। এর অর্থ হচ্ছে যে মুরগির হাড় কালো। ৭ম বা ৮ম শতাব্দী থেকে বিভিন্ন ওষুধ তৈরির কাজে এ মুরগির ব্যবহারের কথা জানা যায়। সে সময়ে সন্তান জন্ম দেয়ার পর মায়েরা তাদের শারীরিক শক্তি বৃদ্ধির জন্য এর মাংস খেতেন। এছাড়া এই মাংস মানুষের ফুসফুস, পাকস্থলী ও রক্তের জন্যও উপকারী। চীনারা বিভিন্ন ভেষজ দ্রব্য মিশিয়ে এই মুরগির স্যুপ পান করে থাকে এর ঔষধি গুণের কারণে।

প্রশ্ন হচ্ছে, এই মুরগির স্বাদ আসলে কেমন? আর কেনই বা এই মুরগির ত্বক থেকে ভেতরের হাড় পর্যন্ত সবকিছুই কালো?

২০১১ সালে পরিচালিত এক গবেষণা থেকে জানা যায়, এদের মাঝে বেশ অস্বাভাবিক ধরণের জিনগত পরিব্যক্তি বা মিউটেশন ঘটেছে।

বিস্ময়কর সব তথ্য
এন্ডোথেলিন-৩ নামে একটি জিনের বেশ জটিল পুনর্বিন্যাসের কারণে এই মিউটেশন ঘটে। এন্ডোথেলিন-৩ নামের এই জিনটি প্রাণীদের দেহে পিগমেন্ট বা বর্ণ সৃষ্টিকারী কোষ তৈরির জন্য দায়ী। আর এই কোষগুলো অনেক বেশি পরিমাণে থাকার কারণেই সিল্কি মুরগিদের ত্বক, অভ্যন্তরীণ অঙ্গ, হাড় কালো রঙের হয়ে থাকে।

এই মুরগির ঔষধি গুণাগুণ অনেক। পেশীবহুল শরীর গঠনের জন্য অনেকে একে বেশ শখ করে খেয়ে থাকেন। এছাড়া অটিজম, ডায়বেটিক, আথারোস্ক্লেরোসিস সহ অনেক রোগের প্রতিষেধক হিসেবে এটাকে ব্যবহার করা হয়। ব্রিটিশ পোল্ট্রি সায়েন্সের এক গবেষণাতে বলা হয়েছে, এই মুরগির ডিমের গুণাগুণও কম নয়।

বিস্ময়কর সব তথ্য

ঘরে কেক তৈরির সময় যদি এই মুরগির ডিম ব্যবহার করা হয় তবে এটা অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ বাড়িয়ে দেয় ও কেকের মানও উন্নত করে। এতে অসম্পৃক্ত ফ্যাটি এসিড রয়েছে প্রচুর পরিমাণে। দেখতে কালো হলেও এই মুরগির মাংস খেতে অন্য মুরগীর মাংসের মতোই, তবে অনেকের মতে কিছুটা মিষ্টি ভাব আছে।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top