GuidePedia

0
শত বছর বয়সে বিয়ে !

নতজানু বৃদ্ধ লাল মিয়া। বয়স একশ’র ওপরে। সোজা হয়ে দাঁড়াতে পারেন না তিনি। কুঁজো হয়ে অনেক কষ্টে উঠে দাঁড়ান। কখনো বা লাঠিতে ভর দিয়ে বা অন্যের সাহায্য নিয়ে হাঁটা-চলা করতে হয় তাকে। ঘরে আছেন সত্তোরউর্ধ্বে বয়সী বৃদ্ধ স্ত্রী কোকিলের মা। তিন মেয়ে ও এক ছেলেসহ ডজন খানেক নাতি-নাতনী রয়েছে তার।
শত বছর বয়সে বিয়ে !

বয়স যার শতকের ঘর পার হয়েছে তখনও যে যমদূত তার ঘরে হানা দেয়নি তা দেখে আশ্চর্য হতে হয়। মৃত্যু যাকে তাড়িয়ে বেড়াচ্ছে প্রতিনিয়ত তিনিই কি-না এক হাজার এক টাকা দেনমোহর দিয়ে ঘরে তুলেছেন দ্বিতীয় স্ত্রী ! নাম তার সালেমা খাতুন (৫৫) এটি তারও দ্বিতীয় বিয়ে।

ময়মনসিংহ জেলার গৌরীপুর উপজেলার ২নম্বর গৌরীপুর ইউনিয়নের মধ্যভালুকা গ্রামে গত শনিবার এই বিয়ে সম্পন্ন হয়।

বৃদ্ধ লাল মিয়ার পারিবারের সদস্যরা জানান, ৮০ বছর বয়স হওয়ার পর থেকেই আরেকটি বিয়ে করার অদম্য খায়েশ জাগে তার। কিন্তু স্ত্রী, ছেলে-মেয়ে ও নাতি-নাতনীদের বাধার মুখে সেই মনোবাঞ্ছা পূরণ করা হয়ে ওঠছিল না। এ নিয়ে পারিবারের কাছে দিন-রাত তার অভিযোগের সীমা পরিসীমা নেই।

এদিকে দিন যায়, বয়স বাড়ে আর ভেতরে ভেতরে বিয়ের খায়েশ দানা বাঁধতে থাকে বৃদ্ধের মনে। রাখে আল্লাহ মারে কে? এমনি করে পার হলো আরো প্রায় ২০টি বছর।

অবশেষে লাল মিয়া প্রথম স্ত্রী কোকিলের মা (৭৫) বৃদ্ধ স্বামীর দীর্ঘদিনের ইচ্ছে পূরণ করতেই এই বিয়ের উদ্যোগ নেন। স্বামীর মন খুশী করতেই পাশ্ববর্তী গজন্দর গ্রামের মৃত দেওয়ান আলীর স্বামী পরিত্যাক্তা মেয়ে সালেমা খাতুনকে সতীন হিসেবে ঘরে তুলে আনেন।

বিয়ের দিনে পাড়া-পড়শী বৌ-ঝিয়েদের ভিড় ছিল চোখে পড়ার মতো। খানাপিনা ছাড়াই ওই বাড়ি জুড়ে তৈরি হয় অন্যরকম এক উৎসবের আমেজ। এ সময় কেউ কেউ বিয়ের গীত গেয়ে, হাসি আর আমোদ-পুর্ত্তির মধ্যদিয়ে বৃদ্ধ লাল মিয়ার নববধূকে বরণ করে নেয়।

এ বিয়ে নিয়ে এলাকায় চলছে ব্যাপক আলোচনা। কেউ বলছেন এ বিয়ে গিনেস বুকে উঠানোর মতই ঘটনা।

তবে এ বয়সে এসে তিনি নতুন করে সন্তানের বাবা হলে হয়তো আশ্চর্য হওয়ার মতোই ঘটনা !


একটি মন্তব্য পোস্ট করুন

 
Top