GuidePedia

0
জীবনের কোনো না কোনো সময়ে আপনি নিশ্চয়ই সুপারম্যান বা স্পাইডারম্যানের মতো বিশেষ ক্ষমতা পাওয়ার কল্পনা করেছেন। স্পাইডারম্যানের মতো দেয়াল বেয়ে ওঠার ক্ষমতাটা এখন আর কল্পনা নয়। Interface জার্নালে প্রকাশিত হওয়া একটি নতুন উদ্ভাবন এই কল্পনাকে করে তুলেছে বাস্তব।

এলিয়ট হকস এবং তার সহযোগী গবেষকেরা টিকটিকির দেয়াল বেয়ে চলাচলের ক্ষমতা থেকে উদ্বুদ্ধ হয়ে তৈরি করেন এই গ্যাজেট। টিকটিকি কিভাবে দেয়ালের গায়ে আটকে থাকে তা পর্যবেক্ষণ করেন তারা, এরপর এই ক্ষমতাকে আরও শক্তিশালী করে তোলেন। টিকটিকির পায়ের নিচে থাকে ক্ষুদ্র ক্ষুদ্র চুলের মতো অঙ্গ যাদের বলা হয় সিটি। এরা যে পৃষ্ঠ দিয়ে হেঁটে চলে সেই পৃষ্ঠের অণুর সাথে তৈরি করে এক ধরণের বৈদ্যুতিক আকর্ষণ যাকে বলে ভ্যান ডার ওয়াল আকর্ষণ। এই আকর্ষণের বলে টিকটিকি বিভিন্ন দেয়াল থেকে এমনকি ছাদ থেকেও ঝুলে থাকতে পারে। টিকটিকির এই ক্ষমতা এতই অসাধারণ যে তারা ইচ্ছেমত এই আকর্ষণ বল নিয়ন্ত্রন করতে পারে ফলে শুধু এক জায়গায় ঝুলেই থাকতে পারে না বরং হেঁটেও বেড়াতে পারে। আর এই সিটির শক্তিও ভয়াবহ। পূর্ণ ক্ষমতায় থাকলে ছোট্ট টিকটিকির পা মোটামুটি ২৮৬ পাউন্ড ওজনের একজন মানুষকে তুলে ধরতে পারে। আসলে কিন্তু এই সবগুলো সিটি একই সাথে ব্যবহার করা যায় না ফলে একটি টিকটিকি বাস্তবে মাত্র ৪.৪ পাউন্ড ভার বহন করতে পারে।

মানুষ আগে এই কৌশল খাটাতে গিয়ে ব্যর্থ হয় অনেকবার। কিন্তু স্ট্যানফোর্ডের এসব বিজ্ঞানী সফল হন। তাদের এই গ্যাজেটের উপাদান হলো হাতের জন্য দুটি প্যাড। দাঁড়ানোর সুবিধার্থে পায়ের নিচে থাকা ফুটহোল্ড এসব প্যাডের সাথে সংযুক্ত।

এসব প্যাডের প্রতিটিতে আছে চব্বিশটি করে ছোট টাইলস। টাইলসগুলোতে রয়েছে টিকটিকির সিটির অনুকরণে তৈরি সিলিকনের চুল। এরাদেয়ালের গায়ে লেগে থাকতে পারে আবার খুলেও আসতে পারে কোনো রকমের ক্ষতি ছাড়াই। এরা এমনভাবে তৈরি যাতে এর ওপরে যত শক্তি প্রয়গ করা হবে, দেয়ালের গা থেকে খুলে আসার পরিবর্তে আরও শক্ত করে আটকে যাবে তারা। এই ফুটহোল্ডের ওপর ভর দিলে প্যাড শক্ত হয়ে দেয়ালে লেগে যায়। আবার পা সরিয়ে নিলে খুলে আসে।

গবেষক এলিয়ট হকস নিজে এই প্যাড পরিহিত অবস্থায় দেয়াল বেয়ে ওঠার ডেমনস্ট্রেশন দেখান। তিনি বলেন, কাঁচের দেয়াল বেয়ে ওঠার অনুভূতিটি সত্যিকার অর্থেই মন্ত্রমুগ্ধকর।

এই গ্যাজেটের এখনো কিছু সীমাবদ্ধতা রয়ে গেছে। কাঁচের দেয়ালের মতো মসৃণ পৃষ্ঠ বেয়ে ওঠাটা সহজ হলেও অমসৃণ বা কর্কশ পৃষ্ঠে তা ভালোভাবে কাজ করবে না। সেসব ক্ষেত্রে হয়তো অন্যরকম ডিজাইন ব্যবহার করতে হতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top