GuidePedia

0

লন্ডন, ১৪ নভেম্বর- প্রথমবারের মতো এক সাক্ষাতে বিশ্বের সবচাইতে লম্বা এবং সবচেয়ে খাটো মানুষ করমর্দন করেছেন। বৃহস্পতিবার লন্ডনে এক অনুষ্ঠানে আট ফুট তিন ইঞ্চি লম্বা সুলতান কোসেন ও এক ফুট সাত ইঞ্চি লম্বা চন্দ্রা বাহাদুর ডাঙ্গি এক সাথে মিলিত হন। প্রথমবারের মত বিশ্বের দীর্ঘ ও ক্ষুদ্রতম মানবের এই পরস্পর মিলনের দিনটি স্থান করে নিয়েছে গিনেজ বুক অফ ওয়ার্ল্ডে। দুই বছর আগে ৭৫ বছর বয়সী চন্দ্রাকে নেপাল থেকে খুঁজে পাওয়া যায়। তুরস্কের অধিবাসী ৩১ বছর বয়সী সুলতান বলেন, উচ্চতার পার্থক্যের তাদের দুজনকেই সমান সমস্যার মুখোমুখি হতে হয়। চন্দ্রার সাথে সাক্ষাতের বিষয়টি খুবই আশ্চর্যটজনক ছিল। আমরা পৃথিবীর সবচাইতে দীর্ঘ ও ক্ষুদ্র মানব হওয়া সত্বেও জীবিকার তাগিদে আমাদের দুজনেরই একইভাবে সংগ্রাম করে যেতে হচ্ছে। আমি চন্দ্রার চোখে চোখ রাখার পর তাকে আমার খু্বই ভালো মানুষ বলে মনে হয়েছে। চন্দ্রা বলেন, গিনেজ বুকে নাম ওঠা আমার অনেক দিনের স্বপ্ন ছিলো। সারা বিশ্বের কাছে আমি আমার দেশ নেপালকে তুলে ধরতে পেরেছি -এটা চিন্তার পর আমার নিজেকে নিয়ে খুব গর্ব হচ্ছে। আর সুলতানের সাথে দেখা হওয়ার মুহূর্তটি একটি অসাধারণ সময়। চন্দ্র ও সুলতান ছাড়াও সারা বিশ্বের প্রায় ছয় লাখ মানুষ গিনেজ ওয়াল্ড রেকর্ড দিনে নিজেদের নাম লেখাতে এই অনুষ্ঠানে মিলিত হয়। 

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top