GuidePedia

0

হরিয়ানা রাজ্যে চলন্ত বাসে উত্ত্যক্ত করায় কলেজছাত্রী দুই বোনের সাহসী প্রতিরোধের ভিডিও ভারতের সংবাদ মাধ্যম ও সামাজিক যোগাযোগের ওয়েবসাইটগুলোতে আলোড়ন তুলেছে।

বিবিসি বাংলার এক প্রতিবেদনে বলা হয়, শুক্রবার হরিয়ানা রাজ্যের রোতাক জেলায় চলন্ত বাসে ওই দুই তরুণীকে শারীরিকভাবে লাঞ্ছিত করে এক যুবক। প্রতিবাদ করতে গেলে সে তাদের গায়ে হাত তোলে। এর পর দুই বোন বাসের ভেতরেই তিন যুবকের সঙ্গে মারামারিতে জড়ায়।

মোবাইল ফোনে বাসের এক যাত্রীর তোলা ভিডিওতে দেখা যায়, দুই তরুণী ও এক যুবকের মধ্যে মারামারি চলছে। একজনকে ট্রাউজারের বেল্ট খুলে যুবকটিকে আঘাত করতেও দেখা যায়। ওই যুবকের দুই সহযোগীকেও ভিডিওতে দেখা যায়।

ভারতে একের পর এক ধর্ষণের ঘটনার মধ্যেই দুই বোনের এই প্রতিরোধের ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়লে তোলপাড় সৃষ্টি হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে দুই বোনের সাহসিকতার ভূয়সী প্রশংসা যেমন করা হচ্ছে, তেমনি মারপিটের সময় অন্য যাত্রীদের নিষ্ক্রিয়তায় চলছে কঠোর সমালোচনা।

এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়, উত্ত্যক্তকারী তিন যুবক কুলদীপ, মোথি ও দীপককে রোববার রাতে গ্রেপ্তার করেছে পুলিশ। তাদের বিরুদ্ধে মামলাও হয়েছে।

বিএসসি শেষ বর্ষের ছাত্রী দুই তরুণী শুক্রবার বাড়ি ফেরার পথে এই বিড়ম্বনার মুখে পড়েন।

এক তরুণীকে উদ্ধৃত করে এনডিটিভি লিখেছে, বাস স্টেশনে ওই তিন যুবক ফোন নম্বর লেখা এক টুকরো কাগজ দুই বোনের দিকে ছুড়ে মারে। একজন বোন প্রতিবাদ করলে উত্ত্যক্তকারীরা খিস্তি শুরু করে।

“বাসের ভেতরে তারা অশ্লীল অঙ্গভঙ্গি শুরু করলে আমাদের সহ্যের সীমা ছাড়িয়ে এবং আমরা মারতে শুরু করি।

“এদের একজন আমার বোনের হাত চেপে ধরে এবং আরেকজন আমার ঘাড়। এই সময় আমার বোন বেল্ট খুলে তাদের মারতে শুরু করে”, বলেন ওই তরুণী।

বাসের ভেতরে যখন মারামারি চলছে, অন্য যাত্রীরা তখন নীরব দর্শকের ভূমিকায়। দুই তরুণীর পিটুনির মধ্যেই এক যুবক ধাক্কা দিয়ে এক বোনকে ফেলে দেয়। এতে তিনি আঘাত পান।

পরে ওই দুই ছাত্রীর অভিভাবকরা স্থানীয় থানায় একটি মামলা দায়ের করেন বলে এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়।


রোতাকের পুলিশ সুপার শশাঙ্ক আনন্দ জানান, গ্রেপ্তার তিনজনকে সোমবার আদালতে হাজির করা হবে।

সাম্প্রতিক সময়ে ভারতে ধর্ষণ ও যৌন নিপীড়নের ঘটনা বড় ধরনের সামাজিক সমস্যার চেহারা নিয়েছে। গত দুই বছরে চলন্ত বাস ও ট্রেনে যৌন হয়রানির বহু ঘটনা সংবাদ মাধ্যমের শিরোনামে এসেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top