GuidePedia

0
 বছর কয়েক আগে দুবাই নিয়ে একটা গল্প বেশ প্রচলিত ছিল। গল্পটা এরকম ছিল যে, ‘দুবাইয়ের শেখেরা এক লিটার তেলের বদলে এক লিটার পানি কেনে’। গল্পের খাতিরে একটা সময় মানুষ দুবাইকে নিয়ে এরকম কথা প্রায় উড়িয়েই দিত। কিন্তু ২০০০ সাল পরবর্তী দুবাই সম্পর্কে এই কথাটা অনেকটা নয় পুরোটাই সত্যি।

কারণ যে দেশের স্থানীয় অধিবাসীদের নেই প্রাতিষ্ঠানিক এবং কারিগরি শিক্ষার জোর, সেই দেশেই প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার এবং বুর্জে খলিফার মতো বিশাল দালান আমাদের অনেক কিছুই বলে দেয়। পশ্চিমের বিলাসপ্রিয় মানুষের প্রথম পছন্দ এখন দুবাই। এখানে টাকা থাকলে বাঘের দুধও পাওয়া যায়।


আর পেট্রোডলারের এই আধিপত্যে দুবাইবাসী এমন অনেককিছুই করেন যা পৃথিবীর অন্যান্য স্থানে মোটামুটি কল্পনাসম। যেমন ধরা যাক, দুবাইয়ের এক শেখের সকালবেলা ঘুম ভাঙার পর ইচ্ছে হলো তিনি সিংহের পিঠে চড়ে ঘুরে বেড়াবেন। পাইক পেয়াদাকে এই ইচ্ছের কথা বলতে দেরি কিন্তু কার্যকর হতে দেরি হবে না।

এরকম অনেক বিচিত্র সব শখ মেটান দেশটির শেখরা। আর এই বিচিত্র শখের কারণে বিশ্ববাসীর কাছে তাদের পরিচিতিও অনেকটা হাস্যকর। বাংলামেইলের পাঠকদের জন্য এমন কিছু আলোকচিত্র তুলে ধরা হলো, যা দেখে দুবাইয়ের শেখদের বিচিত্র সব খেয়ালের ছিটেফোটা নমুনা পাওয়া যাবে।



একটি মন্তব্য পোস্ট করুন

 
Top