GuidePedia

0

ডেস্ক : পৃথিবীতে হাজার রকমের জিনিস আছে যা আমাদের ক্ষণে ক্ষণে অবাক করে। একটু খোঁজ নিলে এইরকম অনেক কিছু সম্পর্কেই জানতে পারবেন আপনি। আমাদের আশেপাশে, পৃথিবীর বিভিন্ন স্থানে এইরকম অনেক কিছুই আছে যেগুলো করে তুলতে পারে রীতিমত হতবাক! তাই আজ আপনাদের জানাবো একটি গির্জার কথা। গির্জা মানেই খ্রিস্টান ধর্মীয় মানুষদের প্রার্থনার স্থান। কিন্তু যদি বলা হয়, গির্জার ভেতরটি হাজারো মানুষের কঙ্কাল দিয়ে তৈরি, তবে কেমন লাগবে আপনার? একটু চিন্তা করে দেখুন তো, ভাবতেই অবাক লাগছে তাইনা? চলুন তবে জেনে নিই গির্জাটির ব্যাপারে।
2
“সেডলেক ওসারি” একটি ছোট রোমান ক্যাথোলিক গির্জা যা চেক প্রজাতন্ত্রেরে সেডলেকে অবস্থিত। গির্জাটি মৃত মানুষের কঙ্কাল দিয়ে সাজানো। প্রায় ৪০,০০০ থেকে ৭০,০০০ মানুষের কঙ্কাল দিয়ে শৈল্পিকভাবে সাজানো হয়েছে গির্জাটি। এই গির্জাটি চেক প্রজাতন্ত্রের অন্যতম আকর্ষনীয় পর্যটন স্থান। প্রতি বছর প্রায় ২০০,০০০ পর্যটক গির্জাটি দেখতে আসেন। গির্জাটির অন্যতম আকর্ষন হলো এর কেন্দ্রে একটি বড় কঙ্কালের ঝাড়বাতি। আরো একটি আকর্ষনীয় কাজ হলো সোয়র্জনেবার্গের পরিবারের এর কুলচিহ্ন। এটিও কঙ্কাল দিয়ে নির্মীত।
ইতিহাস
3
১২৭৮ সালে হেনরি নামে একজন সন্ন্যাসীকে বোহেমিয়ার রাজা আটাকোরা ২ জেরুজালেম পাঠান। তিনি সেখান থেকে ফিরে আসার সময় গলগোথার কিছু মাটি সঙ্গে করে নিয়ে এসে মঠের গোরস্তানের চারপাশে ছড়িয়ে দেন। এই খবর যখন লোকজন জেনে যায় তখন পুণ্য লাভের জন্য সবাই মরে যাওয়ার পর এখানে সমাহিত হওয়ার ইচ্ছা পোষণ করে এবং কিছুদিনের মধ্যেই ইউরোপজুড়ে সেডলেক হয়ে ওঠে একটি কাঙ্ক্ষিত সমাধিক্ষেত্র। ১৪ শতাব্দীতে ব্ল্যাক ডেথের সময় এবং ১৫ শতাব্দীর প্রথম দিকে হাজাইট যুদ্ধের সময় হাজার হাজার লোককে এখানে সমাহিত করা হয়।
4
১৪০০ সালের দিকে এই গির্জার ভিতরে একটি গোথিক গির্জা নির্মান করা হয় যেখানে অনেক লোককে সমাহিত করা হয়। তাই এটির পরিধি অত্যন্ত বেড়ে যায়। ১৭০৩ থেকে ১৭১০ সালের এর মধ্যে, একটি নতুন প্রবেশদ্বার তৈরি করা হয় যা সামনের প্রাচীরের বাহ্যিক সাপোর্ট হিসেবে কাজ করে। উপরের চার্চটি পুনঃনির্মিত হয়। চেক বারোক স্টাইলে এই চার্চের স্থাপতি ও ডিজাইনার ছিলেন জ্যান সান্তিনি আইচেল। ১৮৭০ সালে ফ্রান্তি অ্যাক রিন্ত একজন কাঠমিস্ত্রি যিনি এই হাড়গুলো সাজিয়ে রাখার দায়িত্ব পান।
5
উপড়ের ছবিটি দেখুন এখানে মানুষের মাথার কঙ্কাল দিয়ে বড় বড় ত্রিভুজ আকৃতির পিলার তৈরি করা হয়েছে। ছবিটিতে মানুষের, মাথা ও শরীরের বিভিন্ন হাড় দিয়ে তৈরি করা হয়েছে একটি প্রজাপতি আকৃতির স্তম্ভ। কঙ্কালের তৈরি ঝাড়বাতি দেখেছেন আগে কখনো? দেখুন এই ছবিটিতে মৃত মানুষের বিভিন্ন হাড় দিয়ে তৈরি করা হয়েছে বিশাল বড় ঝাড়বাতি।
6
গির্জার দেয়ালের এক কর্নার মাথা ও পায়ের হাড় দিয়ে সাজানো হয়েছে ও বানানো হয়েছে একটি ল্যাম্প। গির্জার ভিতরে যেখানে যিশু খ্রিষ্টের স্তম্ভ রাখা হয়েছে সেখানের চারপাশের দেয়ালে ও সিলিঙ এ কঙ্কাল দিয়ে সাজানো হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top