GuidePedia

0

অস্ট্রেলিয়ার বৃহৎ মাগ্লা সাপ অন্যান্য বিষাক্ত সাপের মতো মানুষের প্রতি বিরক্তি ও কৌতূহলের বশবর্তী হয়েই শুধু কামড়ায় না, ঘুমন্ত মানুষকেও কামড়ায় এরা!

সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে যে, মাগ্লা সাপের কামড়ে ভুক্তভোগী ২৭ জন মানুষের মধ্যে ৭ জনকেই একটি নির্দিষ্ট সময়সীমায় আক্রমণ করেছে সাপগুলো। আর সময়টা হচ্ছে রাত থেকে ভোর ৫টার মধ্যে। অর্থাৎ ঘুমন্ত অবস্থাতেই তাদের কামড়েছে মাগ্লা সাপ।

এবং বলাই বাহুল্য যে এই সাপের কামড়গুলো একেবারেই স্বাভাবিক নয়। বেশিরভাগ লোকই সাধারণত স্বেচ্ছায় সাপের সাথে বোঝাপড়া করতে গিয়ে কামড় খায়। সাপ মানুষকে নিজের জন্য "হুমকি" মনে না করলে সাধারণত কামড়াতে আসে না। কিন্তু দেখা যাচ্ছে অন্তত দশ জন মানুষকে মাগ্লা সাপ সম্পূর্ণ অপ্রত্যাশিতভাবে আক্রমণ করে কামড়েছে, যার মধ্যে সাতজনই ছিল ঘুমন্ত অবস্থায়! এর ভিত্তিতে গবেষকরা অনুসন্ধানে উল্লেখ করছেন যে, এই সাপ শতকরা ৭০ ভাগ লোককেই অহেতুক কামড়ায়।

মাগ্লা সাপ অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় স্থলজ বিষাক্ত সাপ। এই সাপের কামড় মারাত্মক। সাম্প্রতিক মাগ্লা সাপে কামড়ানোর ঘটনা গত ৪০ বছরের রিপোর্টের চেয়ে বেশি পাওয়া যাচ্ছে। এই স্টাডি অনুযায়ী বেশিরভাগ সাপের কামড় ডিসেম্বর থেকে মার্চের মধ্যে ঘটে, যখন অস্ট্রেলিয়ার আবহাওয়া থাকে উত্তপ্ত। এবং সাপে কামড়ানো ৮০ পার্সেন্ট ভুক্তভোগী ছিল পুরুষ।

সাপের কামড়ে সবসময়ই বিষ প্রয়োগ ঘটে না। কিন্তু এই স্টাডির ২১ জন রোগীর বিষাক্রান্তির লক্ষণ ছিল। সাপের কামড়ে ভুক্তভোগীদের রক্তক্ষরণ, বমি, পেটে ব্যথা, ও ডায়রিয়া হতে দেখা যায়।

ইস্ট ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ইমারজেন্সি মেডিসিন এবং সর্প বিষ বিশেষজ্ঞ প্রোফেসর ডঃ সিয়ান বুশ বলেন, ‘এই স্টাডির সবচেয়ে আশ্চর্যজনক বিষয় ছিল এখানে প্রত্যাশিত হারের চেয়ে বেশি বিষাক্রান্তি ছিল।
সাপের এই ঘুমন্ত মানুষ কামড়ানোর প্রবণতাই সবচেয়ে আশ্চর্যজনক। বুশ বলেন, বেশিরভাগ ক্ষেত্রে সাপে কামড়ায় বিপদাপন্ন অবস্থায় নিজেকে আত্মরক্ষার জন্য। কিন্তু এখন দেখা যাচ্ছে বিপদ ছাড়াও মানুষকে আক্রমণ করছে।'

এই স্টাডির লেখকদের মন্তব্য, ‘ঠিক বোঝা যাচ্ছে না, সাপ কেন ঘুমন্ত মানুষকে কামড় দিচ্ছে ।’

একটি ঘটনা থেকে তাদের অনুমান, হয়তো প্রাথমিকভাবে এই সাপ মানুষের শরীরের উচ্চতাপমাত্রায় আকৃষ্ট হয়ে অথবা ঘরে কোন তুচ্ছ পদার্থের প্রতি কৌতূহলী হয়ে আসে। তারপর হয়তো কোনওভাবে কামড় দিতে অনুপ্রাণিত হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top