GuidePedia

0

বিশ্বজুড়ে মাংসের চাহিদা দিন দিন বাড়ছে। বিভিন্ন দেশের মানুষের রসনা ও ক্ষুধা মেটাতে প্রতিদিন প্রাণ যাচ্ছে অনেক পশুপাখির। এমন কোনো উপায় যদি বের করা যায় টাটকা মজাদার মাংস পাওয়া যাবে, কিন্তু কোনো প্রাণীর প্রাণ যাবে না, তাহলে কেমন হয়?




এই লক্ষ্য নিয়ে গবেষণায় নামা নেদারল্যান্ডের একদল বিজ্ঞানী সম্প্রতি দাবি করেছেন, পরীক্ষাগারে কৃত্রিম মাংস তৈরি করা সম্ভব। প্রকৃতির উপর বিরুপ প্রভাব না ফেলে; পশু পাখি নিধন না করে পাওয়া যাবে মাংশের স্বাদ।
Artificial Meat? (Video Included)
গবেষণাসংশ্লিষ্ট গবেষকদের দাবি, এই কৃত্রিম মাংস কেবল অগণিত প্রাণীর জীবনই বাঁচাবে না; ভূমি, পানি, জ্বালানি রক্ষায়ও ভূমিকা রাখবে। সর্বোপরি অবদান রাখবে পৃথিবীর কল্যাণে।

নেদারল্যান্ডের মাসট্রিক্ট বিশ্ববিদ্যালয়ের নালিবিষয়ক জীববিজ্ঞানী মার্ক পোস্ট বলেন, ‘প্রথমে আমি কৃত্রিম মাংসের ধারণাটি প্রমাণ করব। এটি করা যে সম্ভব, তা দেখাতে চাই।’ তাঁর বিশ্বাস, আসছে বছরে তাঁরা পরীক্ষাগারে কৃত্রিম মাংস উৎপাদন করতে পারবেন।

তবে প্রাথমিক অবস্থায় কৃত্রিম মাংস দিয়ে তৈরি একটি বার্গারের দাম যা দাঁড়াবে, তা সাধারণ মানুষের কেনার ক্ষমতার বাইরে।নেদারল্যান্ডের মাসট্রিক্ট বিশ্ববিদ্যালয়ের নালিবিষয়ক জীববিজ্ঞানী মার্ক পোস্টের দেওয়া তথ্য অনুযায়ী, কৃত্রিম মাংস দিয়ে তৈরি একটি বার্গারের দাম পড়বে প্রায় তিন লাখ ৪৫ হাজার মার্কিন ডলার। তিনি আশা করছেন, দাম যা-ই হোক, এমন সুস্বাদু খাবার তিনি শিগগির সবার সামনে হাজির করতে পারবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top