GuidePedia

0

ঈদের দিন আবহাওয়া থাকবে মেঘলা। বর্ষা মওসুম বলে আকাশ শুধু মেঘলা থাকবে না দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। বঙ্গোপসাগর থেকে প্রচুর মেঘ উঠে এসে সারাদেশের আকাশে ভেসে বেড়াচ্ছে। তবে কখনো মেঘ কখনো রোদ এমনি লুকোচুরি খেলা জমবে ঈদের দিনে।

ঈদের দিনে সকালে বৃষ্টি হলে ঈদগায়ে যেতে অসুবিধায় পড়তে পারেন অনেকে। ভাগ্য সুপ্রসন্ন হলে মেঘলা আকাশে কিছুটা ঠান্ডা আমেজে ঈদগাহ থেকে নামাজ পড়ে বাড়িতে ফেরা যাবে। তবে ঈদের দিন হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হলে আনন্দ যে বেশ কিছুটা ‘কাবাব মে হাড্ডি’ হয়ে যাবে তাতে কোনো সন্দেহ নেই। তবুও প্রকৃতির ওপর ভরসা করে এবার যারা ঈদে প্রিয়জনের সান্নিধ্য পেতে বাড়ি যাচ্ছেন, একটু বিরূপ আবহাওয়া তাদের আনন্দে ভাটা ফেলতে পারবে না।

আজকাল বিজ্ঞানসম্মত উপায়ে বৃষ্টি বা মেঘ নিয়ন্ত্রণ করে কোনো কোনো দেশ। সম্প্রতি চীনে প্রচণ্ড গরম পরায় বেশ কয়েকজন মারা গেলে দেশটির আবহাওয়া প্রশাসন আকাশে সিলভার আয়োডাইড ভর্তী ক্ষেপণাস্ত্র আকাশে ছুঁড়তে শুরু করে। তাতে ৪০ ডিগ্রি সেলসিয়াসে উঠে যাওয়া তাপমাত্রা বেশ কিছুটা নেমে আসে এবং মেঘের সমাগম হয়ে বৃষ্টিপাত হয়। এর আগে চীন অলিম্পিকে যাতে বৃষ্টি না হয়, এজন্যে ভিন্ন ধরনের রাসায়নিক যৌগ ভর্তী ক্ষেপণাস্ত্র আকাশে ছুঁড়ে ফল পায়। বৃষ্টিহীন দিনে অলিম্পিকের আয়োজন ভাল ভাবেই শেষ করতে পারে দেশটি।

তবে ঈদের আগে বৃষ্টিহীন আকাশের নিশ্চয়তা দিতে বাংলাদেশের আবহাওয়া বিভাগের তেমন কোনো ক্ষেপণাস্ত্র আকাশে ছুঁড়ে দেয়ার পরিকল্পনা আপাতত নেই। বিজ্ঞান ও প্রযুক্তিতে পিছিয়ে থাকায় প্রকৃতি এখানে একমাত্র ভরসা। অতএব বৃষ্টি হোক আর না হোক ঈদের অনাবিল আনন্দ সবাই ভাগ করে নিবে তাতে কোনো সন্দেহ নেই। কেউ হয়ত বৃষ্টিতে ভিজবে, কেউ হয়ত কর্দমাক্ত পথ মাড়াতে যেয়ে বিরক্ত হবে, তারপরও ঈদের আনন্দ মলিন হবে না কখনো।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top