GuidePedia

0
এইচএসসি পরীক্ষার ফলাফল বিপর্যয়ের নেপথ্যেবিরোধী দলের হরতাল ও অবরোধের কারণেই যদি এইচএসসি পরীক্ষার ফল বিপর্যয় ঘটে তাহলে মাদ্রাসা শিক্ষাবোর্ড ও কারিগারি শিক্ষা বোর্ডের শিক্ষার্থীরা এত ভালো ফলাফল করলো কী করে? তাদের পরীক্ষার সময় তো হরতাল, অবরোধ ছিল। সন্দেহ নেই হরতাল ও অবরোধের কারণে এইচএসটি পরীক্ষার অনেকগুলো বিষয়ে নির্দিষ্ট তারিখ পরিবর্তন হয়েছিল। এতে শিক্ষার্থীদের মাঝে কিছুটা অস্থিরতা দেখা দিয়েছিল। আর এ জন্য শুধু বিরোধীদলকে দায়ী করলেই সত্যতার প্রমাণ মেলে না। সরকারি দলও এ দায় এড়াতে পারে না। তৎকালীন দেশের সার্বিক অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে সরকার যেমন বিরোধী দলকে সুযোগ করে দিয়েছিল ঠিক তেমনি বিরোধী দলও সেই সুযোগ করে আন্দোলন, হরতাল ও অবরোধের মত কর্মসূচি দিয়েছিল।
বিশিষ্ট শিক্ষাবিদগণ মনে করেন, সৃজনশীল প্রশ্নপত্র প্রণয়ন, বাংলা ও হিসাববিজ্ঞান বিষয়ের প্রশ্নপত্র কিছুটা কঠিন হওয়ায় এ ফলাফল হয়েছে। তবুও রাজনৈতিক অস্থিতিশীলতা ফলাফলে যে কোনো প্রভাব ফেলে নি তা বলা যাবে না।
আবার কেউ কেউ মনে করছেন এ ফলাফল এইচএসসি শিক্ষার্থীদেরকে বিরোধী দলের প্রতি ক্ষেপিয়ে দেয়ার একটি অভিপ্রায়। অন্যদিকে মাদ্রাসা শিক্ষা বোর্ডের ৯১% এবং কারিগরি শিক্ষা বোর্ডের ৮৫% এর অনধিক পরীক্ষার্থী কৃতকার্য হওয়ায় সরকারি দল মাদ্রাসা ভিত্তিক শিক্ষার্থীদের মাঝে তার একটি বিরাট অবস্থান তৈরি করতেই এ ফলাফল।
আমরা মনে করি, যারা কৃতকার্য হওয়ার যোগ্য তারা ঠিকই কৃতকার্য হয়েছেন। এখানে অপরের ঘাড়ে দোষ চাপানোটা চিন্তাশীল মানুষ ভালো দৃষ্টিতে দেখছেন না। আর বিরোধী দলেরও উচিত যে কোনো পাবলিক পরীক্ষায় যেন তারা হরতালে মতো কর্মসূচি না দেন। কারণ একটি শিক্ষিত জাতিই একটি দেশের ভবিষ্যত, যাদেরকে নিয়েই যে কোনো সরকারকে চলতে হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top